মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

ব্রিটিশ ছায়া অর্থমন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক

পিস বাংলা By পিস বাংলা ডিসে৭,২০২১
  • দেশকাল ২৪ ডটকম

ব্রিটিশ পার্লামেন্টে ছায়া অর্থমন্ত্রী নিযুক্ত হয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি ছোট এবং শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক।

সোমবার (৬ ডিসেম্বর ২০২১) দেশটির বিরোধী দল লেবার পার্টির ছায়া মন্ত্রিসভায় ‘শ্যাডো ইকোনোমিক সেক্রেটারি’ হিসেবে নিযুক্ত হন ব্রিটিশ এমপি টিউলিপ। এক টুইট বার্তায় টিউলিপ নতুন দায়িত্বের কথা নিশ্চিত করেছেন।

এর আগে ৬ বছর শিশু-কিশোরবিষয়ক ছায়া মন্ত্রীর দায়িত্ব পালন করেন ৩৭ বছর বয়সী টিউলিপ। দেশটির লেবার পার্টির ছায়া মন্ত্রিসভায় রদবদলের অংশ হিসেবে এই পদে দায়িত্ব পাচ্ছেন টিউলিপ।

টিউলিপের জায়গায় এবার ‘শ্যাডো চিল্ড্রেন অ্যান্ড আর্লি ইয়ার্স মিনিস্টার’ হিসেবে দায়িত্ব পালন করবেন এমপি হেলেন হায়েস।

নতুন দায়িত্ব পাওয়ার পর টুইটারে এক প্রতিক্রিয়ায় টিউলিপ সিদ্দিক বলেন, ‘আমি অনেককে ধন্যবাদ জানাতে চাই। বিশেষ করে নেইল লেইটস, পূর্নিমা তানুকু, জো ভেরিলকে তাদের সর্বাত্মক সহায়তার জন্য।’

২০১৫ সাল থেকে লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্নের এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক। নির্বাচনে ২৮ হাজার ৯৭৭ ভোট পেয়ে টানা তৃতীয়বারের মতো লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসনে জয়ী হন টিউলিপ।

২০১৬ ও ২০১৭ সালে তিনি ব্রিটিশ সরকারের চিলড্রেন ও আর্লি ইয়ার্স ডিপার্টমেন্টে ছায়া মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

লেবার পার্টির সাবেক প্রধান জেরেমি করবিন নেতত্বাধীন প্রথম ছায়া মন্ত্রিসভার সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়াবিষয়ক মন্ত্রী মাইকেল ডাগারের ব্যক্তিগত সচিব হিসেবে কাজ করেছিলেন টিউলিপ।

রিজেন্ট পার্কের কাউন্সিলর এবং ক্যামডেন কাউন্সিলের কালচার অ্যান্ড কমিউনিটির সদস্যও ছিলেন তিনি।

সম্পর্কিত পোস্ট