মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আংশিক ক্লাস: শিক্ষামন্ত্রী

পিস বাংলা By পিস বাংলা ডিসে২৩,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

আগামী বছরের মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আংশিক ক্লাস চলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর ২০২১) রাজধানীর মাতুয়াইল মৌসুমী প্রিন্টিং প্রেস পরিদর্শনের পর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, জানুয়ারি মাস থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও আগের মতো আংশিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান করানো হবে। আগামী মার্চ মাস পর্যন্ত এটি বহাল থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, ওমিক্রন নিয়ন্ত্রণে থাকলে মার্চ মাসের পর স্বাভাবিক শ্রেণি পাঠদান শুরু করা হবে। এর আগ, পর্যন্ত বর্তমান নিয়মে ধাপে ধাপে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হবে।

মার্চের আগ পর্যন্ত আমরা বিষয়টি মনিটরিং করবে।

দীপু মনি বলেন, আগামী বছর থেকে প্রথম থেকে ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং কার্যক্রম হিসেবে নতুন কারিকুলাম শুরু করা হবে।

এজন্য সারাদেশের ১০০টি স্কুলে এ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত থাকলেও সেটি কমিয়ে ৬০টি স্কুল নির্বাচন করা হয়েছে। ওই প্রতিষ্ঠানগুলোতে নতুন কারিকুলাম পড়ানো হবে।

তিনি বলেন, সব শিক্ষার্থী ভর্তি না হওয়া পর্যন্ত নতুন কারিকুলাম পড়ানো সম্ভব নয়। এ কারণে আগামী ফেব্রুয়ারি থেকে তাদের শিক্ষাবর্ষ শুরু করা হবে।

নতুন কারিকুলামে বাংলাদেশের আর্থ-সামাজিক ও ভৌগোলিক সব বিষয় যুক্ত করা হয়েছে।

কালো তালিকাভুক্ত মুদ্রণ মালিকদের টেন্ডারে অংশ নেওয়ার অভিযোগ প্রসঙ্গে দীপু মনি বলেন, ‘আমরা চাই, বইয়ের মান ঠিক থাক। সরকার অনেক অর্থ ব্যয় করে বই করছে। বিনামূল্যের বই মানে কম মানের নয়।

সেখানে যদি কেউ মান খারাপ দেয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো। অনেক প্রতিষ্ঠান প্রতারণার আশ্রয় নেয়; আমরা যদি জানতে পারি, এটি আসলেই সেই প্রতিষ্ঠান অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেবো।’

অনেক প্রতিষ্ঠান নাম পাল্টে টেন্ডারে অংশ নেয় এমন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘কোনো প্রতিষ্ঠান যদি নামই পাল্টে নতুন প্রেস করে, সে ক্ষেত্রে কীভাবে চিহ্নিত করবো, আইনগত দিক থেকে কীভাবে ঠেকাবো? প্রতারণা হিসেবে কিছু করার বিষয়ে আমরা কথা বলে দেখতে পারি।

জনশক্তি রফতানির ক্ষেত্রে অন্যয় করলে লাইসেন্স বাতিল করা হয়। ওখানে কিছু আইন আছে, সেগুলো ব্যবহার করা যায়। আমাদের এখানে মান খারাপ করলে জরিমানা হয়। যদি প্রতারণা বাড়ে আরও কিছু করা যায় কিনা দেখতে হবে।’

পাঠ্যবইয়ের ভুল সংশোধন করা হয়েছে কি না জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘ভুল সংশোধন করা হয়েছে। তবে এবারও যদি ভুল বের হয় তাহলে সংশোধন করা হবে।’

 

সম্পর্কিত পোস্ট