শনিবার, ৬ জুলাই ২০২৪

দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ‘দ্য ল্যান্ড ফোর্সেস প্যাসিফিক (ল্যানপ্যাক) সিম্পোজিয়াম অ্যান্ড এক্সপোজিশন-২০২৪’ এ অংশ গ্রহণ শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।
রোববার (১৯ মে) তিনি যুক্তরাষ্ট্র  দেশে ফিরেছেন বলে জানিয়েছে আন্ত:বাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।
আইএসপিআর জানায়, যুক্তরাষ্ট্রের ‘এসোসিয়েশন অব ইউনাইটেড স্টেট আর্মি’র সভাপতি ও সিইও জেনারেল (অব.) জেনারেল রবার্ট বি ব্রাউনের আমন্ত্রণে সরকারি সফরে সেনাবাহিনী প্রধান ওই সফরে যান। সফরকালে তিনি যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে গত ১৪ থেকে ১৬ মে পর্যন্ত অনুষ্ঠিতব্য ‘ল্যানপ্যাক সিম্পোজিয়াম অ্যান্ড এক্সপোজিশন-২০২৪’  এ অংশগ্রহণ করেন।
এ সম্মেলনে বিভিন্ন দেশ থেকে আসা সেনাবাহিনী প্রধান ও উর্ধ্বতন সামরিক কর্মকর্তারা মহাকাশ হুমকি মোকাবিলা, স্থল বাহিনীকে ভবিষ্যৎ অপারেশনের জন্য প্রস্তুতকরণ, সংঘাতপূর্ণ সমস্যাগুলো মোকাবিলা, যৌথ প্রশিক্ষণ এবং স্থল বাহিনীর আধুনিকায়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনার বিষয়ে আলোচনা করেন।
আইএসপিআর আরো জানিয়েছে, ‘ল্যানপ্যাক সিম্পোজিয়াম’ এবং ‘এক্সপোজিশন-২০২৪’ এ যোগদানের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী প্রধান যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও অস্ট্রেলিয়ার বাহিনী প্রধানসহ বিভিন্ন দেশ থেকে সেখানে যাওয়া সেনাবাহিনী প্রধানরা ও অন্যান্য উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন।
সাক্ষাতকালে তারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থল বাহিনীগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে পারস্পরিক আস্থার পরিবেশ সৃষ্টি, পেশাদার সম্পর্ক উন্নয়ন ও আঞ্চলিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

সম্পর্কিত পোস্ট