বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪

এমপি আনারের হত্যাকারীদের প্রায় চিহ্নিত করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে যারা হত্যা করেছে, তাদের প্রায় চিহ্নিত করা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন,  এখন শুধু ঘোষণার বাকি। ঘোষণাটি দেওয়া হবে দুই দেশের গোয়েন্দারা সম্পূর্ণ একমত হতে পারলে। তদন্তে প্রয়োজন হলে বাংলাদেশের গোয়েন্দা সংস্থা ভারতে যাবে।  কারণ তথ্যের জন্য গোয়েন্দারা যে কোনো জায়গায় যেতে পারেন।
বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।
আসাদুজ্জামান খান বলেন, এখন পর্যন্ত নতুন কিছু আমাদের কাছে আসেনি। আমাদের পুলিশ, গোয়েন্দা সংস্থা, ভারতের গোয়েন্দা সংস্থা ও পুলিশ দুই দেশ থেকেই আমরা কাজ করছি; যাতে আরও কিছু তথ্য বেরিয়ে আসে। আমরা নিশ্চিত হয়েছি, তাকে হত্যা করা হয়েছে। যারা হত্যা করেছে, তাদের মুখ থেকে আমরা এগুলো শুনেছি।
এখনো আনোয়ারুল আজীমের মরদেহ উদ্ধার হয়নি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আরও কিছু বিষয়ের সন্ধান আমরা এখনো পাইনি। শুধু এটুকু বলতে পারি, প্রায় সবকিছু চিহ্নিত হয়েছে, যারা হত্যা করেছে, তাদের চিহ্নিত করার প্রায় কাছাকাছি এসে গিয়েছি। শুধু ঘোষণার বাকি। ঘোষণাটি দেব দুই দেশের গোয়েন্দারা সম্পূর্ণ একমত হতে পারলে।
এমপি আনার হত্যাকাণ্ডে ভারতের কেউ জড়িত কিনা, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা তো কোনো কিছুই উড়িয়ে দিইনি। আমরা বলছি তদন্ত চলছে। এখনো বলিনি কারা কারা জড়িত। তবে আমরা একটা সম্যক ধারণা পেয়েছি। আমরা সেই ধারণার ওপর কাজ করছি।
তিনি বলেন, সরকারের কাছে এখন পর্যন্ত যে সমস্ত তথ্য আসছে, সেগুলো নিয়ে কাজ চলছে। যেটুকু শুনেছি, ভারতের একটি ফ্ল্যাট বাড়িতে তাকে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে তাকে হত্যা করা হয়েছে। ভারতীয় পুলিশ আমাদের এগুলো জানিয়েছে। একই সঙ্গে ভারতীয় পুলিশ ও ভারতীয় গোয়েন্দা সংস্থা গুরুত্বসহকারে এ বিষয় নিয়ে কাজ করছে। কারা কারা এর সাথে জড়িত, হত্যাকাণ্ডের কারণটা কী, এসব কিছুই আমরা আপনাদের বলব।
হত্যাকাণ্ডের রহস্য উন্মোচনে ভারতীয় টিম বাংলাদেশে এসে কাজ করছে কিনা, এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখনো আসেনি তবে কথাবার্তা চলছে। এখন পর্যন্ত আমাদের কাছে যে সমস্ত তথ্য আছে, এ হত্যাকাণ্ডের পেছনে বাংলাদেশের মানুষ রয়েছে। তবে হত্যাকাণ্ডটি ভারতে ঘটিয়েছে। এই হত্যাকাণ্ডে ভারত জড়িত কিনা, এমন তথ্য আমাদের কাছে নেই। দুই দেশের গোয়েন্দা, দুই দেশের পুলিশ সবাই মিলে যখন একমত হবে, তখনই আমরা আপনাদের জানাতে পারব।
এমপি আনার হত্যার মূল পরিকল্পনাকারী মার্কিন প্রবাসী আক্তারুজ্জামান শাহিনকে নিয়ে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যা শুনেছি তিনি বাংলাদেশে আসেননি। ভারত থেকে আরেক দেশে যাওয়ার চেষ্টা করেছিলেন। এগুলো কোনো সুনিশ্চিত খবর নয়। যেগুলো আমাদের কাছে তথ্য এসেছে, আমরা সেগুলোই জানিয়েছি। এ বিষয়ে আমরা কাজ করছি।

সম্পর্কিত পোস্ট