শনিবার, ২৯ জুন ২০২৪

বায়ু বিদ্যুৎ উৎপাদনে এশিয়ার রোল মডেল হবে বাংলাদেশ : আব্দুস সবুর

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেছেন, বায়ু বিদ্যুৎ উৎপাদনে দক্ষিণ এশিয়ার রোল মডেল হবে বাংলাদেশ। বায়ু বিদ্যুৎ উৎপাদনে দেশের প্রকৌশলীরা সক্ষমতা অর্জন করবে। আগামী ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলী আরও বেশি দক্ষতা দেখাবে।

রোববার (২ জুন) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আইইবির তড়িৎকৌশল বিভাগের উদ্যোগে ‘বাংলাদেশে বায়ু শক্তি উৎপাদনের জন্য কম বাতাসের গতিতে চ্যালেঞ্জ এবং সম্ভাব্য সমাধান অন্বেষণ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেমিনারে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীদের ভূমিকার কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশের বায়ু শক্তি অবকাঠামোকে শক্তিশালী করার গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, আইইবি বাংলাদেশে বায়ু ইঞ্জিনিয়ারিংয়ের মান উন্নত করার জন্য নিষ্ঠার সঙ্গে কাজ করছে। যা শক্তিশালী বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মাণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আমাদের ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ বায়ু খাতসহ বিভিন্ন উৎস থেকে উৎপাদন করা সম্ভব। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বায়ু শক্তির চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার জন্য সেমিনারে প্রাপ্ত সুপারিশের প্রতি নিবিড়ভাবে মনোযোগ দেওয়া ‍উচিত।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু। তিনি কার্যকর সমাধান বাস্তবায়নের জন্য ইঞ্জিনিয়ার এবং নীতিনির্ধারকদের মধ্যে সহযোগিতার গুরুত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

সম্পর্কিত পোস্ট