বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪

শনিবার তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর শপথ নিচ্ছেন মোদি

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর শপথ নিতে যাচ্ছেন সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে বিজয়ী রাজনৈতিক দল বিজেপির শীর্ষ নেতা নরেন্দ্র মোদি।
জানা গেছে, আগামী শনিবার (৮ জুন) সন্ধ্যায় দিল্লিতে মোদির শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। ইতিমধ্যে   রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করতে এবং পদত্যাগপত্র জমা দিতে রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন মোদি।
সূত্রের খবর, সেখানে গিয়ে রাষ্ট্রপতির কাছে নিজের পদত্যাগপত্র জমা দেন নরেন্দ্র মোদি। যদিও রাষ্ট্রপতি তাকে নতুন সরকার গঠনের আগে পর্যন্ত দায়িত্ব পালনের জন্য অনুরোধ করেছেন।
উল্লেখ্য, লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। ২০১৪ এবং ২০১৯-এর মতো এবার আর সংসদের নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএর। ৫৪৫ আসনের (দু’টি মনোনীত আসন-সহ) লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭৩টি। বিজেপি একক ভাবে জিতেছে ২৪০টি আসন। আর  বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ ২৯২টি।
লোকসভা আসনের সংখ্যার হিসাব বলছে, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়তে চলেছে এনডিএ। প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি। শনিবারই ভারতের প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথ নিতে চলেছেন তিনি। জোট এনডিএ সরকার গঠন করলে এবং মোদি প্রধানমন্ত্রী হলে জওহরলাল নেহেরুর পরে তিনিই হবেন দ্বিতীয় ব্যক্তি, যিনি পর পর তিন বার ভারতের  প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন।

সম্পর্কিত পোস্ট