শনিবার, ২৯ জুন ২০২৪

শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমিয়ে ২৬ জুন খুলবে, শনিবারও সাপ্তাহিক ছুটি

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক জুন২০,২০২৪
শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমানো হয়েছে। ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি চলার কথা ছিল ২ জুলাই পর্যন্ত। কোরবানির ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি মিলিয়ে টানা তিন সপ্তাহের যে ছুটি স্কুলগুলো পেয়েছিল, তা কমিয়ে আনা হয়েছে এক সপ্তাহ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২ জুলাইয়ে বদলে ২৬ জুন বুধবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। শুক্রবারের পাশাপাশি শনিবারের সাপ্তাহিক ছুটি থাকবে।
বৃহস্পতিবার (২০ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় এসব সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ  খায়ের।
গ্রীষ্মকালীন ছুটি সাধারণত জুন মাসে হয়ে থাকে। এ বছর একই সময়ে ঈদুল আজহা পড়ে যাওয়ায় দুটি ছুটি মিলিয়ে শিক্ষাপঞ্জি তৈরি করা হয়। বাংলাদেশকে নাতিশীতোষ্ণ দেশ বলা হলেও এপ্রিল ও মে মাস হল বছরের উষ্ণতম মাস। গত মাসে টানা তাপপ্রবাহে দেশের কোনও কোনও স্থানে তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল।
এবার ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয় ১৩ জুন থেকে। ১৭ জুন ছিল কোরবানির ঈদ। তারপর ২ জুলাই পর্যন্ত গ্রীষ্মকালীন ছুটি থাকার কথা ছিল। তবে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক মূল্যায়নের পাঠ্যসূচি শেষ করতে কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান আগেই ছুটি কমিয়ে ২৯ জুন পর্যন্ত ছুটি ঘোষণা করে। আগামী ৩ জুলাই নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষান্মাসিক মূল্যায়ন শুরু হওয়ার সূচি রয়েছে।

সম্পর্কিত পোস্ট