সোমবার, ১ জুলাই ২০২৪

ভারতের লোকসভায় বিরোধী দলনেতা হলেন রাহুল গান্ধী

১০ বছর পর বিরোধী দলনেতা পেল ভারতের লোকসভা। সে দেশের অষ্টাদশ লোকসভায় বিরোধী দলনেতা হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বাবা রাজীব গান্ধী এবং মা সোনিয়া গান্ধীর পর এই পরিবারের তৃতীয় সদস্য হিসেবে বিরোধী দলনেতার চেয়ারে বসলেন রাহুল।
ভারতে এবারের লোকসভা ভোটে কেরালা রাজ্যের ওয়েনাড় এবং উত্তরপ্রদেশের রায়বেরেলি-দুটি আসন থেকেই সাড়ে তিন লাখের বেশি ভোট ব্যবধানে জয়ী হন রাহুল। গতকাল বুধবার বিরোধী দলনেতা হয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে করমর্দন করেন রাহুল। বিরল মুহূর্তের সাক্ষী হয় লোকসভা।
রাহুলকে বিরোধী দলনেতা করার জন্য কংগ্রেসের ভেতর থেকে জোরাল দাবি উঠেছিল। এরপর মঙ্গলবার রাতে দিল্লিতে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকে এ বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়। একই সঙ্গে স্পিকার নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শিবিরের প্রার্থী ওম বিড়লার বিরুদ্ধে কংগ্রেস সাংসদ সুরেশকে প্রার্থী করার বিষয়েও সিদ্ধান্ত হয়েছিল।
লোকসভায় বিরোধী দলনেতা হওয়ার জন্য কোনো একক দলকে মোট ৫৪৩ আসনের অন্তত ১০ শতাংশ পেতে হয়। কিন্তু আগের লোকসভা নির্বাচনগুলোতে বিরোধী দল কংগ্রেস বা অন্য কোনো দল তা পূরণ করতে পারেনি। ফলে ২০১৪ সাল থেকে লোকসভা বিরোধী দলনেতা শূন্য ছিল। এ বছরের লোকসভা নির্বাচনে কংগ্রেস ৯৯টি আসন পাওয়ায় সেই শূন্যতা দূর করতে পেরেছে।
বুধবার লোকসভার স্পিকার পদে ভোটাভুটি হয়। এমন ভোটাভুটিও হলো প্রায় ৪৮ বছর পর। বুধবার বেলা ১১টা নাগাদ ওম বিড়লাকে স্পিকার করার জন্য লোকসভায় প্রস্তাব আনা হয়। ইন্ডিয়া জোট সুরেশকে প্রার্থী করলেও লোকসভায় কণ্ঠ ভোটে স্পিকার পদে নির্বাচিত হন ওম বিড়লা। তারপর এনডিএর পক্ষ থেকে প্রধানমন্ত্রী যেমন ওম বিড়লাকে অভিনন্দন জানান, তেমনই তাকে শুভেচ্ছা জানান রাহুল। আর তখনই পার্লামেন্টে গিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে হাত মেলান লোকসভার বিরোধী দলনেতা রাহুল।

সম্পর্কিত পোস্ট