মঙ্গলবার, ২ জুলাই ২০২৪

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষা আজ রোববার থেকে শুরু হচ্ছে। তবে বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের সিলেট বোর্ডের এইচএসসি, মাদরাসা বোর্ডের আলিম ও কারিগরি বোর্ডের এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। এই পরীক্ষায় এবার ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। ২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এই পরীক্ষা হবে।
পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে যাবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শিক্ষামন্ত্রী মনে করেন পরীক্ষার কেন্দ্র পরিদর্শনের কারণে শিক্ষার্থীদের ওপর এক ধরনের হয়রানিমূলক পরিস্থিতি, মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ সৃষ্টি হয়। শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার সময় পরীক্ষার্থীরা এমনিতেই একটা মানসিক চাপের (ট্রমার) মধ্যে থাকে। কেন্দ্র পরিদর্শনের নামে ব্যাপক জনসমাগম এই মানসিক চাপ আরও বাড়িয়ে দেয়। এ ছাড়া পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটে। এই মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ লাঘবের জন্য এ বছর পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না।
এইচএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে দেশের সব কোচিং সেন্টার শনিবার থেকে আগামী ১১ আগস্ট পর্যন্ত (৪৪ দিন) বন্ধ থাকবে। গত ২ এপ্রিল চলতি বছরের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।
পরীক্ষাসূচি অনুযায়ী, ২০২৪ সালের উচ্চ মাধ্যমিকের প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১১ আগস্ট। আর ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।
এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী বেশি। তবে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম ও কারিগরিতে ছাত্রীদের চেয়ে ছাত্রের সংখ্যা বেশি। এর মধ্যে কারিগরিতে ছাত্রীর সংখ্যা সবচেয়ে কম। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১১ লাখ ২৮ হাজারের বেশি। এর মধ্যে ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন। আর ছাত্র ৫ লাখ ৩৩ হাজার ৬৮০ জন। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় এবার মোট পরীক্ষার্থী ৮৮ হাজারের বেশি। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন আর ছাত্রী ৪০ হাজার ৪৮৪ জন।
কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৬৯ হাজার ৯ জন আর ছাত্রী ৬৫ হাজার ৪২৪ জন।
গত ২৯ মে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেটে বন্যা দেখা দেয়। ৮ জুনের পর বন্যা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসে। সর্বশেষ গত সোমবার থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে আবার সিলেটে বন্যা দেখা দিয়েছে। এতে নগরের ২৩টি ওয়ার্ডসহ জেলার ১৩টি উপজেলার ১ হাজার ৫৪৮টি গ্রাম প্লাবিত হয়েছে। বন্যাকবলিত হয়েছে প্রায় সোয়া আট লাখ মানুষ।
প্রবল বর্ষণ আর বন্যার কারণে গতবারও তিন বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা ১০ দিন পেছাতে হয়েছিল। অন্য সব বোর্ডের পরীক্ষা ১৭ আগস্ট শুরু হলেও চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয় ২৭ আগস্ট থেকে।

সম্পর্কিত পোস্ট