শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

ব্যর্থতার দায় নিলেন এমবাপে

ওপেন প্লেতে গোল না করেও সেমিফাইনালে উঠে যায় ফ্রান্স। ফুটবল হয়তো সেটি মেনে নিতে পারেনি। শেষ পর্যন্ত ধরাশায়ী হতে হয় স্পেনের কাছে, তাতেই বেজে যায় ইউরো চ্যাম্পিয়নশিপ থেকে বিদায়ের ঘণ্টা।
মঙ্গলবার (১০ জুলাই) রাতে স্প্যানিশদের কাছে হারতে হয় ২-১ গোলে। অথচ ম্যাচের শুরু থেকেই ফরাসিদের দেখিয়েছে নির্ভার। দলনেতা কিলিয়ান এমবাপেও অনেকটা স্বস্তিতে ছিলেন মুখের মাস্ক ছাড়া খেলতে পারায়। পারফরম্যান্সও ছিল তুলনামূলক ধারালো। তবুও গোলের দেখা পাননি।
এমবাপে নিজে গোল না পেলেও ম্যাচের শুরুতেই ফ্রান্স এগিয়ে যায় তার বানিয়ে দেওয়া বলে রাদাল মুয়ানির গোলে। এরপরও পরাজয়ই সঙ্গী তাদের। ওই পরাজয়ের দায় ম্যাচ শেষে এমবাপে তুলে নিয়েছেন নিজ কাঁধে। ইউরো থেকে বিদায়ঘণ্টা বেজে যাওয়ার পর ক্ষমা চেয়ে এই তারকা জানান, এবার একটু বিশ্রামের প্রয়োজন তার। তাই আগামী কিছু দিন ছুটি কাটাবেন বলেই ঠিক করেছেন।
আসরটা ভালো কাটেনি এমবাপের। ফরাসি ক্লাব পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে নাম লেখানো এই তারকা ইউরোর প্রথম ম্যাচেই নাক ভেঙে ফেলেন। অস্ট্রিয়ার বিপক্ষে ওই দুর্ঘটনার পর নেদারল্যান্ডসের বিপক্ষে তো খেলতেই পারেননি। এরপর পোল্যান্ডের বিপক্ষে মাস্ক লাগিয়ে ফেরেন মাঠে, গোল করেন পেনাল্টি থেকে। নকআউট পর্বে বেলজিয়াম ও পর্তুগালের বিপক্ষেও ছিলেন নিষ্প্রভ। সেমিফাইনালে স্পেনের বিপক্ষে ছন্দে ফেরার ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত সবই ভেস্তে যায়।
দলের ব্যর্থতার দায় নিয়েছেন কোচ দিদিয়ের দেশম। দল প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেনি বলেও স্বীকার করেন তিনি। ম্যাচের পর সংবাদ সম্মেলনে কোচের মতো অধিনায়ক এমবাপে স্বীকার করে নেন নিজের ও দলের ব্যর্থতা, ‘আমার জন্য এ আসর খুব কঠিন ছিল। ব্যর্থ বললেও ভুল হবে না। আমাদের লক্ষ্য ছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হওয়ার, আমারও আশা ছিল শিরোপা জয়ের, কিন্তু আমরা সেটা পারিনি। কাজেই ব্যর্থ বলতেই হবে।’
কয়েক দিন পরেই যোগ দেবেন রিয়ালে। তার জন্য অপেক্ষা করছে রোমাঞ্চকর এক ক্যারিয়ার। গত বিশ্বকাপ থেকে এত ম্যাচ খেলেছেন যে বিশ্রামেরও সময় পাননি। তাই নতুন ক্লাবে যোগ দেওয়ার আগে ক্লান্তি ভুলতে কয়েকটা দিন নিজের মতো থাকতে চান বলে জানান এমবাপে, ‘ফুটবল এরকমই। তবু সামনে এগিয়ে যেতে হবে আমাদের। লম্বা একটা মৌসুম পার করেছি। এখন ছুটিতে যাচ্ছি। বিশ্রাম প্রয়োজন, এতে আশা করি আমার জন্য ভালো হবে এবং আরও শক্তিশালী হয়ে ফেরার চেষ্টা করব।’

সম্পর্কিত পোস্ট