শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

পদত্যাগ করলেন ইউজিসি চেয়ারম্যান

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ পদ হতে পদত্যাগ করেছেন। গতবছরের ২৮ মে কমিশনের চেয়ারম্যান পদে যোগদান করেন তিনি।

রোববার (১১ আগস্ট) সকালে শিক্ষাসচিব বরাবর পদত্যাগপত্র পাঠান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

পদত্যাগপত্রে তিনি লিখেছেন, শারীরিক অসুস্থতার কারণে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিস আদেশ অনুযায়ী গত বছরের ২০ আগস্ট থেকে চিকিৎসার জন্য অস্ট্রেলিয়ায় অবস্থান করছি। অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ এবং বর্তমান শারীরিক অবস্থা বিবেচনায় কমিশনের চেয়ারম্যান পদের দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করছি।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ ১৯৭৬ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের প্রভাষক হিসেবে তার শিক্ষক জীবন শুরু করেন। ১৯৯১ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারিতে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হন। ২০০২ থেকে ২০০৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত ইতিহাস বিভাগের প্রধান ছিলেন তিনি। ১৯৯৭ থেকে ২০০৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত কলা অনুষদের নির্বাচিত ডিন হিসেবে টানা তিনবার দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট এ নির্বাচিত হয়েছিলেন। টানা ১০ বছর তিনি সিন্ডিকেট নির্বাচনে বিজয় লাভ করেন। ২০০৯ থেকে ২০১৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে দায়িত্ব পালন করেন। ২০১৯ খ্রিষ্টাব্দের ৪ অক্টোবর ইউজিসি চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান তিনি।

সম্পর্কিত পোস্ট