শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

বিএসএমএমইউতে ১৭৩ চিকিৎসকের পদোন্নতি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বঞ্চিত ১৭৩ চিকিৎসককে পদোন্নতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসব চিকিৎসক দীর্ঘদিন পদোন্নতি বঞ্চিত ছিলেন।
রোববার (১১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান সই করা এক অফিস আদেশে এই তথ্য জানানো হয়।
এতে বলা হয়েছে, পদোন্নতির আদেশটি শুধু বঞ্চিত প্রার্থীদের জন্য, যারা জানুয়ারি ২০২২ পর্যন্ত উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। ২০০৩-২০০৬ সাল পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ে নিয়োগকৃত যেসব মেডিকেল অফিসার/গবেষণা সহকারীরা উচ্চতর ডিগ্রি সম্পন্ন করেও দীর্ঘদিন পদোন্নতি বঞ্চিত ছিলেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে এবং কর্তৃপক্ষের অনুমোদনক্রমে নিম্নলিখিত শর্তে পদোন্নতি দেওয়া হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী নির্ধারিত বেতন এবং অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধা দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের আইন, সংবিধি, অধ্যাদেশ, প্রবিধান অনুযায়ী চাকরি নিয়ন্ত্রিত হবে। সিন্ডিকেটে অনুমোদন সাপেক্ষে এই নিয়োগ ভূতাপেক্ষভাবে কার্যকর বলে গণ্য হবে এবং যার যার প্রাপ্যতা অনুযায়ী বেতন স্কেল ও গ্রেড নির্ধারণ করা হবে।
২০০৯ সালে ১৪ সেপ্টেম্বরে অনুষ্ঠিত ৩৩তম সিন্ডিকেট সভার সিদ্ধান্তসমূহ সংশোধন করে ২০০৮ সালে ২৬ জুলাই অনুষ্ঠিত ২৮তম সিন্ডিকেট সভার সিদ্ধান্তসমূহ পুনর্বহাল করা। উল্লিখিত শর্তে বলা হয়েছে, চেয়ারম্যানের মাধ্যমে এই নিয়োগপত্র প্রাপ্তির ১৫ দিনের মধ্যে প্রত্যেককে নিয়োগ গ্রহণের সম্মতিপত্র নিম্ন স্বাক্ষরকারীর অফিসে জমা দিতে হবে।
সহকারী অধ্যাপক পদে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ে নন-প্র্যাকটিসিং কার্যক্রম চালু হলে সেখানে যোগ দিতে হবে। শর্তসমূহের ব্যত্যয় হলে আইনানুগ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. আতিকুর রহমান বলেন, সর্বমোট ১৭৩ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে। এতদিন পদোন্নতি বঞ্চিত ছিলেন, এমন মেডিকেল অফিসারদের সহকারী অধ্যাপক করা হয়েছে। আরও করার কথা রয়েছে।

সম্পর্কিত পোস্ট