শনিবার, ৫ অক্টোবর ২০২৪

আজ ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আজ (শুক্রবার) ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমে। তিনি দুপুর আড়াইটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন। তাকে গার্ড অব অনার দেওয়া হবে। আনোয়ার ইব্রাহিমের সঙ্গে ৫৮ সদস্যের একটি প্রতিনিধি দল থাকবে, যা তার মন্ত্রিপরিষদ, সংসদ সদস্য এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত।
বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে তাকে হোটেল ইন্টার কন্টিনেন্টালে নেওয়া হবে, যেখানে তিনি প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করবেন। এই বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন, যার মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, রাজনৈতিক সম্পর্ক, বাণিজ্য, শ্রম অভিবাসন, শিক্ষা, প্রযুক্তি, অবকাঠামোগত উন্নয়ন এবং প্রতিরক্ষা সহযোগিতা অন্তর্ভুক্ত থাকবে।
সম্প্রতি পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বৈঠকে বাংলাদেশ চলমান রোহিঙ্গা সংকট মোকাবিলায় মালয়েশিয়ার সহায়তা কামনা করবে। পাশাপাশি আসিয়ান কাঠামোর মধ্যে একটি ‘সেক্টরাল ডায়ালগ পার্টনার’ হওয়ার আকাঙ্খাকে এগিয়ে নেবে বলে আশা করা হচ্ছে।
সফর শেষে, দুই দেশের মধ্যে যৌথ বিবৃতি দেওয়া হবে। প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বঙ্গভবনে সাক্ষাত করবেন। তিনি দেশের বর্তমান পরিস্থিতিতে প্রথম সরকারপ্রধান, যিনি অন্তর্বর্তী সরকারের প্রতি অভিনন্দন জানিয়েছেন। একদিনের সফর শেষ করে সন্ধ্যা ৬টার দিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।
এটি বর্তমানে নতুন সরকারের দায়িত্ব গ্রহণের পর বিদেশি কোনো সরকারপ্রধানের প্রথম উচ্চ পর্যায়ের সফর।

সম্পর্কিত পোস্ট