শনিবার, ৫ অক্টোবর ২০২৪

আগামীকাল রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপে বসবেন প্রধান উপদেষ্টা, সময়সূচি

ছয় সংস্কার কমিশন গঠনের পর শনিবার রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপে বসতে যাচ্ছেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনুস।
হেয়ার রোডে প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন ‘যমুনা’য় বেলা আড়াইটায় এই সংলাপ শুরু হবে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার এটি হবে তৃতীয় দফা সংলাপ। সবশেষ ৩১ অগাস্ট প্রধান উপদেষ্টা রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করেন।
প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, ‘শনিবারের সংলাপে যোগ দিতে প্রধান রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে। বেলা আড়াইটা থেকে এই সংলাপ শুরু হবে। তিনি বলেন, এ আলোচনার মুখ্য বিষয় হবে যে ছয়টি কমিশন হয়েছে, তাদের কাজের অগ্রগতি সম্পর্ক অবগত করা হবে। দেশের আইনশৃঙ্খলা বিষয়েও তাদের সাথে কথা হবে, তাদের পরামর্শ নেওয়া হবে।
সংলাপের সময়সূচি:
দুপুর আড়াইটায় বিএনপি
বিকাল ৩টায় জামায়াতে ইসলামী
বিকাল সাড়ে ৩টায় গণতন্ত্র মঞ্চ
বিকাল ৪টায় বাম গণতান্ত্রিক জোট
বিকাল সাড়ে ৪টায় হেফাজতে ইসলাম
বিকালে ৫টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ
এবং
সাড়ে ৫টায় এবি (আমার বাংলাদেশ) পার্টি
বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার সঙ্গে থাকবেন দলের স্থায়ী কমিটির সদস্যরা।
জামায়াতের আমির শফিকুর রহমান, বাম গণতান্ত্রিক জোটের [সিপিবি, বাসদ (খালেকুজ্জামান), বাসদ (মার্ক্সসবাদী), গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, বিপ্লবী কমিউনিস্ট লীগ, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টি] সমন্বয়ক মাসুদ রানা, গণতন্ত্র মঞ্চের (জেএসডি, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন) সমন্বয়ক মাহমুদুর রহমান মান্না, ইসলামী আন্দোলন বাংলাদেশের চেয়ারম্যান চরমোনাই পীর মাওলানা সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম, হেফাজতের ইসলামের (জমিয়তে উলামায়ে ইসলাম, বাংলাদেশ খেলাফত মজলিস, খেলাফত মজলিস, বাংলাদেশ নেজামী ইসলাম পার্টি) মহাসচিব মাওলানা সাজেদুর রহমান, এবি পার্টির এ এফ এম সোলায়মান চৌধুরী নিজ নিজ দলের নেতৃত্ব দেবেন।
গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠন করা হয়। তিনি ১ অক্টোবর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ছয়টি সংস্কার কমিশন গঠনের কথা জানান।
এর মধ্যে নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনে বদিউল আলম মজুমদার, পুলিশ সংস্কার কমিশনে সফর রাজ হোসেন, বিচার বিভাগ সংস্কার কমিশনে বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমান, দুর্নীতি দমন সংস্কার কমিশনে ইফতেখারুজ্জামান, জনপ্রশাসনে আবদুল মুয়ীদ চৌধুরী এবং সংবিধান সংস্কার কমিশনে অধ্যাপক আলী রীয়াজকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সম্পর্কিত পোস্ট