মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

তীব্র হতে পারে তাপপ্রাবহ

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক এপ্রি৫,২০২৪
চৈত্রের তৃতীয় সপ্তাহ পার হয়েছে বৃহস্পতিবার। দিন ছুটছে বাংলা নববর্ষের দিকে। পহেলা বৈশাখ আসতে কদিন বাকি থাকলেও এখনই প্রকৃতিতে বইছে বৈশাখের লু বাতাস। গত কদিন ধরে ভ্যাপসা গরমে মানুষের জীবন অতিষ্ঠ। তাপমাত্রা এখন তাপপ্রবাহে রূপ নিয়েছে। ইতিমধ্যে গত বুধবার আবহাওয়া অফিস চার বিভাগে হিট অ্যালার্ট জারি করেছে। বিশেষ করে রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশালে বৈরী আবহাওয়া অস্বস্তি জাগাচ্ছে। সারা দেশের মানুষ ঘরে থেকেও ঘামছে। সর্বোপরি গরমে দুর্বিষহ হয়ে উঠছে জনজীবন।
গরমের কারণে ঢাকাসহ বিভিন্ন অঞ্চলের মানুষের মধ্যে এক ধরনের অস্বস্তিবোধ কাজ করছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষের মনে কষ্ট যেন আরও উসকে দিচ্ছে। আর ঘরের বাইরে যারা নিজ নিজ কর্মস্থলে যাচ্ছেন তাদের মধ্যেও হাপিত্যেশ। তীব্র গরমের সঙ্গে যানজট যুক্ত হয়ে এক ভয়াবহ পরিস্থিতি তৈরি হচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়বে। এর ফলে গরম তো বাড়বেই, সঙ্গে যুক্ত হবে তাপপ্রবাহ, যা তীব্র আকার ধারণ করতে পারে। তবে আগামী রোববার কিংবা সোমবার বৃষ্টি হতে পারে। তাই বলে এ বৃষ্টিতে গরম তেমন কমবে না। অবশ্য কোনো কোনো স্থানে সামান্য বৃষ্টি হয়েছে। এর মধ্যে সিলেট ও শ্রীমঙ্গলে বৃষ্টির আভাস আছে।
তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করতে পারে। এ কারণে আবহাওয়া অফিস হিট অ্যালার্ট জারি করেছে। এ গরমে তাপমাত্রার ঊর্ধ্বগতির ফলে হিট স্ট্রোক হওয়ার আশঙ্কা দেখা দেয়।
এদিকে আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ধানের তাপপ্রবাহ সংক্রান্ত আগাম সতর্কবার্তা জারি করেছে। তাপপ্রবাহের কারণে কোন কোন এলাকা বেশি ঝুঁকিপূর্ণ সতর্কবার্তায় তা উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ধানগাছের বৃদ্ধি পর্যায়ে কাইচ থোড় থেকে শক্ত দানা অবস্থায় তাপপ্রবাহ থেকে ধান রক্ষার জন্য জমিতে সবসময় ৫ থেকে ৭ সেন্টিমিটার পানি ধরে রাখতে হবে। এই সময়ে জমিতে যেন কোনোভাবে পানির ঘাটতি না হয়। তীব্র তাপপ্রবাহের ফলে শিষ ব্লাস্ট রোগের আক্রমণ হতে পারে। এর জন্য প্রতিকারের করণীয় বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।
কোনো কোনো জেলায় তাপমাত্রার পারদ ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে। এ সময় করণীয় বিষয়গুলো তুলে ধরা হয়েছে আবহাওয়া অফিসের সতর্কবার্তায়। যেমন- রাস্তায় বেরিয়ে বেশিক্ষণ একটানা রোদে থাকা যাবে না। এ সময় ছাতা ব্যবহার করা ছাড়াও মাথায় টুপি ব্যবহারেরও পরামর্শ দেওয়া হয়েছে।

সম্পর্কিত পোস্ট