মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

বিজেপিকে হারাতে সোনিয়া-মমতা বৈঠক

পিস বাংলা By পিস বাংলা জুলা২৮,২০২১
  • আন্তর্জাতিক ডেস্ক

গত এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গের বিধানভা নির্বাচনের পর প্রথমবারের মতো দিল্লিতে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী ২০২৪ সালে লোকসভা নির্বাচনে দেশটির বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকারকে হারাতে জোট গঠনের উদ্যোগ নিতে তাদের এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে।

মমতার সঙ্গে সাক্ষাতে দিল্লিতে সোনিয়া গান্ধী ছাড়াও কংগ্রেসের নেতা রাহুল গান্ধীও উপস্থিত ছিলেন। সোনিয়ার সঙ্গে ৪৫ মিনিটের বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মমতা বলেন, সোনিয়া গান্ধী আমাকে চা পানের আমন্ত্রণ জানিয়েছিলেন এবং সেখানে রাহুলজিও ছিলেন।

আমরা পেগাসাস কেলেঙ্কারি এবং দেশের কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। আমরা বিরোধীদের ঐক্য নিয়েও কথা বলেছি। বিজেপিকে হারানোর জন্য প্রত্যেকেই ঐক্যবদ্ধ হতে হবে। প্রত্যেককে একসাথে কাজ করতে হবে।

গত পাঁচদিন ধরে দিল্লিতে আছেন পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী। গতকাল কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা কমল নাথ এবং আনন্দ শর্মার সঙ্গেও সাক্ষাৎ করেছেন তিনি। গান্ধী পরিবারের সঙ্গে সাক্ষাতের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও বৈঠক করেছেন মমতা।

পশ্চিমবঙ্গের সাম্প্রতিক নির্বাচনে জয় পাওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় দেশটিতে গুরুত্বপূর্ণ রাজনৈতিক শক্তি হিসেবে হাজির হয়েছেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপি-বিরোধী জোট গঠনে ব্যাপক তৎপরতা শুরু করেছেন তিনি।

বিজেপির আগ্রাস প্রচারণা সত্ত্বেও পশ্চিমবঙ্গের নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবারও ক্ষমতায় এসেছে। বিজেপির অনেক কেন্দ্রীয় নেতা এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও একাধিকার পশ্চিমবঙ্গে গিয়ে নির্বাচনী প্রচারণা চালালেও তাতে হতাশ হতে হয়েছে। যে কারণে আগামী লোকসভা নির্বাচনে বিজেপিকে হটাতে দেশটির প্রধান বিরোধী দলগুলোর সঙ্গে জোট গঠনের আলোচনা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের নির্বাচনে জয় পাওয়ার পর প্রথমবারের মতো রাজধানী দিল্লিতে বিরোধী বেশ কয়েকজন হেভিওয়েট নেতার সঙ্গে বৈঠক করছেন তৃণমূল কংগ্রেসের এই নেত্রী। বুধবার সকালের দিকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মমতা বলেন, পুরো দেশেই খেলা হবে। এটি একটি চলমান প্রক্রিয়া। ২০২৪ সালের নির্বাচন হবে মোদি বনাম দেশ।

‘সংসদের অধিবেশন শেষে আলোচনা হবে। একসাথে কাজ করার জন্য আমাদের একটি সাধারণ প্ল্যাটফর্ম গঠন করা দরকার। আমি সোনিয়া গান্ধী এবং অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে বৈঠক করছি। আমি গতকাল লালু প্রসাদ যাদবের সঙ্গে আলোচনা করেছি। আমরা সব দলের সঙ্গে আলোচনা করবো।

বিরোধী জোটের নেতৃত্বে কে আসতে পারে— এমন প্রশ্নের জবাবে মমতা বলেন, আমি রাজনৈতিক জ্যোতিষী নই, এটি পরিস্থিতির ওপর নির্ভর করছে।

সূত্র: এনডিটিভি।

 

সম্পর্কিত পোস্ট