শুক্রবার, ১৭ মে ২০২৪

অজয় চক্রবর্তীর ‘মৈত্রী’ রাগে মুগ্ধ বাংলাদেশ

Avatar By apu মার্চ২৯,২০২১

অজয় চক্রবর্তীর ‘মৈত্রী’ রাগে মুগ্ধ বাংলাদেশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে ‘মৈত্রী’ নামে নতুন রাগ সৃষ্টি করেছেন পণ্ডিত অজয় চক্রবর্তী।  স্বাধীনতা দিবসে জাতীয় প্যারেড স্কয়ারে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে রাগটি পরিবেশন করেন অজয় চক্রবর্তী।  তার এই মৈত্রী রাগে মুগ্ধ হয়েছে  পুরো বাংলাদেশ।

রাগ আভোগী ও সংগীতজ্ঞ বাবা আলাউদ্দিন খাঁর রাগ হেমন্তের সংমিশ্রণে ‘মৈত্রী’ সৃষ্টি করা হয়েছে বলে জানান অজয় চক্রবর্তী। তিনি বলেন, এই রাগ কখনও ভারতীয় সংগীতে গাওয়া হয়নি; এবারই প্রথম।

অনুষ্ঠানে তার সংগীতায়োজনে বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ নিয়ে রচিত সংস্কৃত, হিন্দি ও বাংলা ভাষায় তিনটি নতুন গান পরিবেশন করেন।

সংস্কৃত গানটি রচনা করেছেন যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরিন্দম চক্রবর্তী, হিন্দি গানটি রচনা করেছেন সুস্মিতা বসু মজুমদার ও সুর দিয়েছেন হিন্দি অধ্যাপক রবি বর্মণ। বাংলা গানটি রচনা করেছেন সুরকার শ্রী অনল চ্যাটার্জী। তিন গানেরই সংগীতায়োজন করেছেন পণ্ডিত অজয় চক্রবর্তী নিজেই।

সংগীত গুরু অজয় চক্রবর্তীর পৈতৃক বাড়ি বাংলাদেশের ময়মনসিংহ জেলায়। দেশ বিভাগের পর তার বাবা অজিত কুমার চক্রবর্তী থিতু হন কলকাতায়। তার জন্ম কলকাতায়।

সম্পর্কিত পোস্ট