বৃহস্পতিবার, ২ মে ২০২৪

পর্তুগালে নৃত্যশিল্পে সম্মাননা পেলেন সাদিয়া ও ইভান

Avatar By বিনোদন প্রতিবেদক ফেব্রু২৮,২০২৪
পর্তুগালের আলোচিত সংগঠন ‘এসপেসো টি’ এর ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ পর্ব ছিলো অন্তঃসাংস্কৃতিক পুরস্কার ২৩ প্রদান। এতে নৃত্যে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয় সাদিয়া ইসলাম ও সাইফুল ইসলাম ইভানকে।
সম্প্রতি পর্তুগালের পোর্তো শহরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, ঋত্বিক ঘটক পরিচালিত ‘তিতাস একটি নদীর নাম’ সিনেমার প্রদর্শন, আন্তঃসাংস্কৃতিক পুরস্কার ২৩ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পর্তুগালের সামাজিক সংগঠন এসপেসো টি অ্যাসোসিয়েশন, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো এবং ব্যাটালহা সেন্ট্রো ডি সিনেমা পর্তুগাল সম্মিলিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
সামাজিক এবং সাম্প্রদায়িক একীকরণ বিষয়ে কাজ করে যাওয়া পর্তুগালের আলোচিত সংগঠন ‘এসপেসো টি’ এর ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনও ছিলো এ আয়োজনের অংশ। অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ পর্ব ছিলো অন্তঃসাংস্কৃতিক পুরস্কার ২৩ প্রদান। এতে নৃত্যে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয় সাদিয়া ইসলাম ও সাইফুল ইসলাম ইভানকে। তারা দীর্ঘদিন ধরে ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরার ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন। বিশেষ করে পর্তুগালে দেশীয় সংস্কৃতির বিকাশে তাদের অবদান প্রশংসনীয়।
সাদিয়া ইসলাম বলেন, যেকোনো স্বীকৃতি কাজের অনুপ্রেরণা যোগায়, দায়িত্বও বাড়িয়ে দেয়। বিদেশের মাটিতে স্বীকৃতি পাওয়ার অন্যরকম অনুভূতি রয়েছে। দেশীয় সংস্কৃতিকে আমি বিদেশের মাটিতে খুব জোরালোভাবে তুলে ধরতে চাই।
উল্লেখ্য, ছোটবেলা থেকেই নাচের সঙ্গে সখ্য সাদিয়া ইসলামের। পর্তুগালে প্রফেশনাল ক্যারিয়ারের পাশাপাশি অব্যাহত রেখেছেন নৃত্যচর্চা। ইভান ও সাদিয়া জুটি ইউরোপে বেশ জনপ্রিয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘এসপেসো টি’-এর প্রেসিডেন্ট জর্জ অলিভেইরা, পর্তুগীজ অলিম্পিক বিজয়ী রোজা মাতা, ডেপুটি মেয়র সিটি কাউন্সিলর পেদ্রো বাগানহা, সিটি কাউন্সিলর ড. ফার্নান্দো ফাউলো, সিটি কাউন্সিলর ড. কাতারিনা আরাউজো, পুলিশ কর্মকর্তা, ইউনিভার্সিটির প্রো ভাইস চ্যান্সেলরসহ স্থানীয় সরকারি কর্মকর্তাবৃন্দ।
এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রদূত রেজিনা আহমেদ, প্রথম সচিব, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল, সাধারণ সম্পাদক মো. আব্দুল আলিমসহ অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সম্পর্কিত পোস্ট