শনিবার, ১৮ মে ২০২৪

পরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন ড. শামসুল আলম

পিস বাংলা By পিস বাংলা জুলা১৬,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম মোপরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন। আগামী রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় বঙ্গভবনে তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠান হচ্ছে বলে জানা গেছে। তিনি টানা ১২ বছর জিইডির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। গত ৩০ জুন তাঁর চুক্তিভিত্তিক চাকরির মেয়াদ শেষ হয়।

শুক্রবার (১৬ জুলাই ২০২১) সকালে ড. শামসুল আলম নিজেই গণমাধ্যমকে জানান, তিনি পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী তার ১২ বছরের কাজের স্বীকৃতি দিয়েছেন। তিনি প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রতিমন্ত্রীর দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।

ড. শামসুল আলম পেশাগত জীবনে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার অভিজ্ঞতা শেষে প্রেষণে ছুটিতে যান।

বর্তমান সরকার প্রথম মেয়াদে ক্ষমতায় আসার পর ২০০৯ সালে পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য হিসেবে দায়িত্ব পান ড. শামসুল আলম। এরপর কয়েকবার তাঁর চুক্তিভিত্তিক মেয়াদ বাড়ানো হয়।

জিইডির সদস্য হিসেবে তাঁর দায়িত্ব পালনের সময়ে তিনটি পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনাসহ ১১৪টি প্রকাশনা প্রকাশ করা হয়।

অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০২০ সালে একুশে পদক প্রদান করে। ২০১৮ সালে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি স্বর্ণপদকে ভূষিত করে। বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষণ সোসাইটি ২০১৮ সালে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম স্মৃতিপদকে ভূষিত করেন।

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার পশ্চিম ইসলামবাদ গ্রামের ড. শামসুল আলমের জন্ম। তার পারিবারিক জীবনে স্ত্রী, ২ ছেলে ও ১ নাতনি রয়েছে।

সম্পর্কিত পোস্ট