রবিবার, ১৯ মে ২০২৪

দেশের আকাশে চাঁদ দেখা যায়নি, পবিত্র আশুরা ২০ আগস্ট

পিস বাংলা By পিস বাংলা আগ৯,২০২১
  • দেশকাল২৪.কম ডেস্ক
বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ১১ আগস্ট (বুধবার) শুরু হচ্ছে মহররম মাস ও নতুন বছর ১৪৪৩ হিজরি। আর পবিত্র আশুরা পালিত হবে ২০ আগস্ট (শুক্রবার)।
সোমবার (৯ আগস্ট ২০২১) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।
আশুরা মুসলিম জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় দিন। ১০ মুহররম যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে দিনটি পালিত হয়।
মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসাইন (রা.) হিজরি ৬১ সনের ১০ মুহররম কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন। এই শোক ও স্মৃতিকে স্মরণ করে সারা বিশ্বে মুসলিমরা আশুরাকে ত্যাগ ও শোকের দিন হিসেবে পালন করেন।
ইসলামপূর্ব যুগেও এই দিনটি গুরুত্ব ও মর্যাদা ছিল। সৃষ্টির সূচনা থেকে এই দিনে অনেক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় ঘটনা সংঘটিত হয়েছে। তাছাড়া এই দিনে নফল রোজা পালনে অনেক সওয়াবের কথা বলা হয়েছে হাদিসে। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘রমজানের পর আল্লাহর কাছে মহররমের রোজা হলো সর্বশ্রেষ্ঠ। আর ফরজ নামাজের পর রাতের নামাজই হলো সর্বোত্তম।
(মুসলিম : ১১৬৩)।

সম্পর্কিত পোস্ট