শুক্রবার, ১৭ মে ২০২৪

এমপিদের পরামর্শ অনুযায়ী ত্রাণ বিতরণের সুপারিশ

পিস বাংলা By পিস বাংলা আগ১১,২০২১

স্থানীয় সংসদ সদস্যদের পরামর্শ অনুযায়ী সরকারি ত্রাণ সহায়তার চাল (জিআর) বিতরণের তালিকা চূড়ান্ত করার সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (১১ আগস্ট ২০২১) জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে করোনা মহামারিতে ত্রাণের বিভিন্ন বরাদ্দ সরকারি কর্মকর্তাদের মাধ্যমে বিতরণের কারণে ক্ষোভ প্রকাশ করছেন সংসদ সদস্যরা। তারা অভিযোগ করেছেন , জনপ্রতিনিধি হওয়া সত্ত্বেও এসব কাজে তাদের উপেক্ষা করা হচ্ছে। এতে প্রকৃত ক্ষতিগ্রস্তরা সরকারি ত্রাণ পাচ্ছে না।

এসময় একাধিক সদস্য অভিযোগ তোলেন, তালিকা তৈরির ক্ষেত্রে অনেক জায়গায় স্থানীয় সংসদ সদস্যদের মতামত নেওয়া হয় না। এমনকি কোনো কোনো ক্ষেত্রে তারা জানেনও না। বৈঠকে একজন সদস্য ত্রাণ বরাদ্দের পাশাপাশি মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের ঘর নির্মাণ প্রকল্পে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়েও কথা বলেন। এর আগে গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বৈঠকেও এ কমিটি একই সুপারিশ করেছিল।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, জিআর বরাদ্দের ক্ষেত্রে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা ২০১২-১৩ কার্যকর আছে। এ কর্মসূচি বাস্তবায়ন কমিটিতে সংসদ সদস্যদের উপদেষ্টা রাখা হয়েছে। জেলা প্রশাসকদের অনুকূলে জিআর বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা অনুসরণ করে বণ্টন ও বিতরণ নিশ্চিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়ে থাকে। তবে মন্ত্রণালয়ের এই বক্তব্যের সঙ্গে দ্বিমত প্রকাশ করেন একাধিক সদস্য।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী নিক্সন, মাসুদ উদ্দিন চৌধুরী ও কাজী কানিজ সুলতানা অংশ নেন।

সম্পর্কিত পোস্ট