শুক্রবার, ১৭ মে ২০২৪

তালেবানদের আফগানিস্তান দখলের গতি দেখে স্তম্ভিত মার্কিন প্রশাসন

পিস বাংলা By পিস বাংলা আগ১৬,২০২১
  • আন্তর্জাতিক ডেস্ক

তালেবানদের আফগানিস্তান দখলের গতি দেখে প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য শীর্ষ মার্কিন কর্মকর্তারা স্তম্ভিত। আফগান সরকারের পতনের গতি এবং পরবর্তী বিশৃঙ্খলা বাইডেনের সবচেয়ে গুরুতর পরীক্ষা। সোমবার (১৬ আগস্ট) এসব জানিয়েছে বার্তাসংস্থা এপি।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন স্টেট সেক্রেটারি এন্থনি ব্লিনকেন বলেছেন, আফগান বাহিনী তাদের দেশকে রক্ষা করতে পারল না। আর এটা আমাদের অনুমানের চেয়েও দ্রুতগতিতে ঘটেছে।

এদিকে তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে আগ্রহী চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা হুয়া চুনইং সোমবার (১৬ আগস্ট) একথা জানিয়েছেন বলে উল্লেখ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। রবিবার (১৫ আগস্ট) রাজধানী কাবুলে প্রবেশ করেছে তালেবান। তালেবানের আগ্রাসী অভিযানের মুখে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যসহ দেশ ছেড়ে তাজিকিস্তানে গেছেন।

চীন ও আফগানিস্তানের মধ্যে সীমান্ত রয়েছে। আফগানিস্তান উইঘুর মুসলিমদের আশ্রয় কেন্দ্র হয়ে ওঠে কিনা তা নিয়ে চিন্তিত ছিল চীন। তবে গত জুলাইয়ের শেষদিকে তালেবান প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকের পর দুশ্চিন্তা ঝেড়ে ফেলে সমাজতান্ত্রিক এই দেশটি। সেই বৈঠক শেষে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, আফগানিস্তান একটি মধ্যপন্থি ইসলামি নীতি গ্রহণ করবে বলে তিনি আশা করেন।

সম্পর্কিত পোস্ট