শুক্রবার, ১৭ মে ২০২৪

বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করার উপায় হচ্ছে কাজে মূল্য সংযোজন করা

পিস বাংলা By পিস বাংলা আগ১৬,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, আমরা কিছুটা সময়ের জন্য হলেও যেন মূল্য সংযোজন করতে পারি। তাহলে এই ব্যয় ও সময় দেওয়া সবটাই কাজে লাগবে। বঙ্গবন্ধুর প্রতি দায় বা কৃতজ্ঞতা স্বীকার করার উপায় হচ্ছে, কাজে মূল্য সংযোজন করা। তিনি বলেন, বঙ্গবন্ধু আদর্শকে সমুন্নত করা, উৎকর্ষ সাধনে আমরা ভূমিকা রাখতে পারলেই আমাদের এত আবেগ প্রকাশ কাজে লাগবে।

সোমবার (১৬ আগস্ট ২০২১) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অডিটরিয়ামে ১৫ আগস্ট উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী এ কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

ড. শামসুল আলম বলেন, গত কয়েকদিনে ১৫ আগস্ট উপলক্ষে এত আলোচনায় ঐ মূল্য সংযোজন হলো কিনা বা কিছুটা হলেও মানসিকভাবে পরিবর্তিত হচ্ছি কিনা বা কিছুটা হলেও আমাদের কর্মে তা প্রকাশ হচ্ছে কিনা এগুলোর উপর নির্ভর করবে আজকের আলোচনা শুধু আনুষ্ঠানিকতা নাকি এখান থেকে কোন কিছু শিক্ষা নিয়েছি।

তিনি বলেন, বঙ্গবন্ধু অনেক দ্রুততম সময়ের মধ্যে দেশের অনেক প্রশাসনিক ভিত গড়েছেন। রাজনৈতিকভাবে তিনি ১৬০টি দেশের স্বীকৃতি আদায় করেছিলেন। বঙ্গবন্ধু সব ক্ষেত্রেই ব্যাপক সাফল্য অর্জন করেছিলেন।  মাত্র এক বছরে একটি দেশের সংবিধান তৈরি করা খুব সহজ বিষয় ছিল না।  কিন্তু বঙ্গবন্ধু সেটা করে দেখিয়েছেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু জনগণকে ভালোবেসেছিলেন। বঙ্গবন্ধুকে ভালোবাসতে হলে মানবিক মূল্যবোধকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।  বঙ্গবন্ধু থেকে কোনো শিক্ষা নিতে চাইলে আমাদের গণতান্ত্রিকতাকে নিশ্চিত করতে হবে।  অবশ্যই আমাদের শিক্ষা-দীক্ষা বিজ্ঞান ও যুক্তিভিত্তিক হতে হবে।  জীবনকে প্রাধান্য দিয়ে আমাদের শিক্ষা ব্যবস্থা সাজানো উচিত।

প্রতিমন্ত্রী বলেন, আমরা যে সিদ্ধান্ত নেই, যেই সময় ব্যয় করি এটা যেন জনগণ ও রাষ্ট্রের কল্যাণে হয়। এসব সিদ্ধান্তে যেন সমাজের কল্যাণ হয়, সেটা খেয়াল রাখতে হবে।

সম্পর্কিত পোস্ট