শুক্রবার, ১৭ মে ২০২৪

ময়মনসিংহ সিটি করপোরেশনে বসানো হচ্ছে সিসি ক্যামেরা

পিস বাংলা By পিস বাংলা আগ১৯,২০২১
  • ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহ সিটি করপোরেশনে (মসিক) যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা রুখতে নগরীর ৫০টি স্থানে সিসি ক্যামেরা বসানো হচ্ছে। শুরু হয়েছে কাজ। এরই মধ্যে ১৭টি সিসি ক্যামেরা নগরীর বিভিন্ন স্থানে বসানো হয়েছে। বাকি ৩৩টি সিসি ক্যামেরা অচিরেই বসানো হবে।

মসিক সূত্র জানায়, নির্দিষ্ট সময় সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টার মধ্যে নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলতে হবে। এর আগে বা পরে আবর্জনা যত্রতত্র ফেলে নগর নোংরা করলে প্রথমবার সতর্ক করা হবে। দ্বিতীয়বার করা হবে জরিমানা।

সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপক আরিফুর রহমান বলেন, ময়মনসিংহ সিটি করপোরেশনকে আধুনিকায়ন করার লক্ষ্যে বিভিন্ন কাজ চলমান রয়েছে। এর মধ্যে অন্যতম একটি কাজ হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা। বর্জ্য ফেলা নিয়ে সিটি করপোরেশন বিব্রত। বিভিন্ন সময় প্রচার প্রচারণার মাধ্যমে জনগণকে সচেতনতার পাশাপাশি বর্জ্য ফেলার নির্দিষ্ট সময় বেঁধে দিলেও মানুষ তা মানতে উদাসীন। এখন মেয়রের নির্দেশে সিটি করপোরেশনে ময়লা ফেলার প্রত্যেকটা স্পষ্টে সিসি ক্যামেরা বসানো হচ্ছে। ক্যামেরা লাগানোর কাজ সপ্তাহ খানেকের মধ্যে সম্পন্ন হবে।

ময়লা ফেলার স্থানগুলো সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে, সেটি নগরবাসীকে জানানোর জন্য মাইকিং, সভা-সমাবেশ ও ক্যাবলটিভিতে প্রচারণার মাধ্যমে নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হবে ময়লা ফেলার জন্য। এই নির্দেশনা কেউ অমান্য করলে সিসি ক্যামেরার ফুটেজ দেখে তাকে জরিমানা করা হবে। এ ছাড়া শহরকে পরিচ্ছন্ন রাখার উপায় নেই।

এ বিষয়ে মসিক মেয়র ইকরামুল হক টিটু বলেন, নগরী পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাসা বাড়ির ময়লা সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টার মধ্যে নির্দিষ্ট স্থানে ফেলতে হবে। রাতের মধ্যেই পরিচ্ছন্ন কর্মীরা ময়লা তুলে নিয়ে নগরীকে ঝকঝকে পরিষ্কার করে রাখবে। সারা দিন ময়লামুক্ত থাকবে নগরী। এরপরেও কেউ যদি যত্রতত্র ময়লা আবর্জনা ফেলে নোংরা পরিবেশ সৃষ্টি করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নগরবাসীকে সর্বোচ্চ সুবিধা দিতে যা যা করা প্রয়োজন, তাই করবে সিটি করপোরেশন।

সম্পর্কিত পোস্ট