রবিবার, ১৯ মে ২০২৪

বঙ্গবন্ধু জেল খেটেছেন মানুষের অধিকারের কথা বলে : গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী

পিস বাংলা By পিস বাংলা আগ৩১,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেল খেটেছেন মানুষের অধিকারের কথা বলে।

মঙ্গলবার (৩১ আগস্ট) রাজধানীর পূর্ত ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গণপূর্ত অধিদপ্তর আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আজীবন সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন। সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে শাসকগোষ্ঠীর রোষানলে পড়েছেন এবং তাদের অত্যাচার, নির্যাতন ও জেল-জুলুম সহ্য করেছেন। কিন্তু অত্যাচার-নির্যাতন সহ্য করেও নিজের আদর্শ থেকে কখনো পিছপা হননি।

গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ শামীম আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহিদ উল্লা খন্দকার। অনুষ্ঠানে বিশেষ আলোচক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডাক্তার নুজহাত চৌধুরী এবং বিশিষ্ট শিক্ষাবিদ ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫৫ বছরের জীবনে দীর্ঘসময় কারাগারে বন্দি ছিলেন। কিন্তু এর একটি দিনও তিনি ব্যক্তিগত কোনো অপরাধের জন্য জেল খাটেননি। তিনি জেল খেটেছেন সাধারণ মানুষের অধিকারের কথা বলে, তিনি জেল খেটেছেন অসহায়, দরিদ্র, লাঞ্ছিত ও বঞ্চিত মানুষের ভোট ও ভাতের অধিকার নিশ্চিত করতে চেয়ে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ব্যক্তিগত জীবন যেমন নমনীয়, সহনশীল ও আন্তরিকতাপূর্ণ ছিল, রাজনৈতিক জীবন তেমনি আপোসহীন, দৃঢ ও সংগ্রামী ছিল। আদর্শের ক্ষেত্রে কখনো তিনি আপোস করেননি কিংবা বিন্দুমাত্র ছাড় দেননি। তার এই আপোসহীন মনোভাব বাংলাদেশের স্বাধীনতাকে অবশ্যম্ভাবী করে তুলেছিল।

অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী গণপূর্ত অধিদপ্তর কর্তৃক প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মভিত্তিক ম্যাগাজিন ‘ভ্রমণ’-এর মোড়ক উন্মোচন করেন।

সম্পর্কিত পোস্ট