শুক্রবার, ১৭ মে ২০২৪

মানুষের কল্যাণে গুণগতমান বজায় রেখে গবেষণার পরিমাণ বাড়াতে হবে

পিস বাংলা By পিস বাংলা সেপ্টে৭,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল বলেছেন, ‘মানুষের কল্যাণের লক্ষে গুণগতমান বজায় রেখে দেশে গবেষণার পরিমাণ বাড়াতে হবে। সকল গবেষণা কার্যক্রম এবং এর অনুমোদন প্রক্রিয়ায় জীব নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।’

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর ২০২১) জীব নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির দ্বাদশ সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রণালয়ের সভাকক্ষে সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব (পরিবেশ) মো. মনিরুজ্জামান, জীব নিরাপত্তা কোর কমিটির সদস্য-সচিব সোলায়মান হায়দার এবং জাতীয় জীব নিরাপত্তা কমিটির সদস্য হিসেবে বিভিন্ন মন্ত্রণালয় ও গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী জীব নিরাপত্তা কোর কমিটি প্রেরিত চারটি প্রস্তাব জীব নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির সভায় উত্থাপন করলে শর্তপূরণ সাপেক্ষে প্রস্তাবগুলো অনুমোদন করা হয়।

সভায় উচ্চ আয়রন ও জিংকসমৃদ্ধ ব্রি ধান ২৮-ট্রান্সজেনিক রাইসের IRS 1030-031, IRS 1030-039 এবং IRS 1027-059 ইভেন্টভুক্ত ১১টি কৌলিক সারি বোরো ২০২১ মৌসুমে ব্রির গাজীপুর, বরিশাল, হবিগঞ্জ, রাজশাহী, সাতক্ষীরা প্রভৃতি স্টেশনে নিয়ন্ত্রিত মাঠ পরীক্ষা (Confined Field Trial) স্থাপনের আবেদন অনুমোদন করা হয়।

এছাড়াও, ২০২১ সালের বোরো মৌসুমে Pro-vitamin A সমৃদ্ধ GR2E BRRI dhan28 গোল্ডেনরাইসের ৬৮টি ট্রান্সজেনিক কৌলিক সারি বোরো এবং BRRI dhan49 BRRI dhan62 এর ২৪টি ট্রান্সজেনিক কৌলিক সারি রোপা আমন ব্রির সংরক্ষিত স্ক্রিন হাউজে স্থাপনের আবেদন অনুমোদিত হয়।

সম্পর্কিত পোস্ট