শুক্রবার, ১৭ মে ২০২৪

চাঁদপুরে ইলিশ রক্ষায় ২২দিন আহরণ বন্ধ ছিল, এ সময় ৩৭৩টি অভিযান করা হয়েছে

পিস বাংলা By পিস বাংলা অক্টো২৫,২০২১
  • চাঁদপুর প্রতিনিধি

গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত মোট ২২ দিন চাঁদপুরের পদ্মা-মেঘনার নৌ-সীমানায় ইলিশ আহরণ বন্ধ ছিল। এ সময় জাতীয় মৎস সম্পদ ইলিশ রক্ষায় ব্যাপক অভিযান পরিচালনা করা হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর ২০২১) চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চর ভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার এলাকায় অভিযানের ২২তম দিনের সফল সমাপ্তি ঘটে।

এর মধ্যে পদ্মা-মেঘনার জেলা-উপজেলা প্রশাসন, কোস্টগার্ড, নৌ-পুলিশ জেলা মৎস্য ও উপজেলা মৎস্য যৌথ বা এককভাবে এ পর্যন্ত ২৭৮টি অভিযান ও ৯৫টি মোবাইল কোর্টসহ মোট ৩৭৩টি অভিযান পরিচালনা করে।

অভিযান চালিয়ে প্রায় ১ কোটি ৮ লাখ মিটার জাল আটক করা হয়। যার মূল্য ২১ কোটি ৬৫ লাখ ৫৮ হাজার টাকারও অধিক। চাঁদপুর সদর, মতলব উত্তর ও হাইমচরের ২১৮ জন জেলেকে আটকপূর্বক মোবাইল কোর্টের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়। জেলা মৎস্য অধিদফতর ১০৮টি মামলা করে। এ ছাড়াও ১৮৯১ বার আড়ৎ, ৬১৩ বার বাজার ও ২৬৫ বার মাছঘাট মনিটরিং হয়েছে এবং ১৯ লাখ টাকা নিলামে আয় হয়েছে ।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান গণমাধ্যমকে বলেন, সরকারি নির্দেশনা মতে সোমবার (২৫ অক্টোবর ২০২১) রাত ১২টার পর মা ইলিশ রক্ষার অভিযান শেষ। তবে কারেন্ট জাল ব্যবহার করে জাটকা নিধন করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। আগামী ১ নভেম্বর হতে ৩০ জুন পর্যন্ত তা বলবৎ থাকবে।

ইলিশের উৎপাদন বাড়াতে দেশের সব প্রজননগুলোতে ২২ দিন ইলিশ প্রজনন মৌসুম ঘোষণা করেছে সরকার। এ সময়ের মধ্যে ইলিশ ধরা, আহরণ, বিক্রি ও বিপণন বন্ধ থাকে। ইলিশের এ প্রজনন সময়ে সরকারের মানবিক খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় চলতি অর্থবছরে জেলেদের ভিজিএফ চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

সম্পর্কিত পোস্ট