শুক্রবার, ১৭ মে ২০২৪

নূর হোসেনের মতো সাহস নিয়ে এক হতে হবে : মির্জা ফখরুল

পিস বাংলা By পিস বাংলা নভে৯,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

শহীদ নূর হোসেনের মতো সাহসিকতা নিয়ে এক হতে হবে। ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে জাতির ওপর চেপে বসা চরম দুঃশাসনের অবসান ঘটাতে হবে বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (৯ নভেম্বর ২০২১) শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে এক বাণীতে বিএনপি মহাসচিব এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, আমি স্বৈরাচারবিরোধী আন্দোলনের মহান শহীদ নূর হোসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।

ঘটনাবহুল ১০ নভেম্বরের কথা স্মরণ করে তিনি বলেন, গণতন্ত্রকে মুক্ত করতে গিয়ে ১৯৮৭ সালের ১০ নভেম্বর স্বৈরশাসকের তপ্ত বুলেটের শিকার হয়েছিলেন নূর হোসেন। সেদিন তার আত্মত্যাগ এ দেশের গণতন্ত্রপ্রিয় মানুষকে অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রাণিত করেছিল।

নূর হোসেনের আত্মদানের ধারাবাহিকতায় ১৯৯০ সালে সংঘটিত হয়েছিল সফল ছাত্র গণঅভ্যুত্থান। পতন হয়েছিল নির্দয় স্বৈরশাসকের, মুক্ত হয়েছিল বহুদলীয় গণতন্ত্র।

বিএনপি মহাসচিব বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে আজও শহীদ নূর হোসেন আমাদের প্রেরণা। তার দৃষ্টান্ত অনুসরণ করে বাংলাদেশের গণতান্ত্রিক বিকাশ নিশ্চিত করতে হবে। এ জন্য আমাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে।

সম্পর্কিত পোস্ট