শুক্রবার, ১৭ মে ২০২৪

নির্বাচন কমিশন গঠনে আইনের খসড়া তৈরি করছে সরকার

পিস বাংলা By পিস বাংলা নভে২০,২০২১

নির্বাচন কমিশন গঠনে আইনের খসড়া তৈরি করছে সরকার।

বৃহস্পতিবার রাতে (১৮ নভেম্বর ২০২১) নাগরিক সমাজের কয়েকজন প্রতিনিধি আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদের তিনি এ কথা জানান। তবে এই আইনের খসড়া কবে নাগাদ সামনে আসবে, তা নিয়ে মন্ত্রী কিছু জানাননি। ফলে পরবর্তী নির্বাচন কমিশন আইনের মাধ্যমে গঠন হচ্ছে না। অবশ্য সরকার পূর্ববর্তী দুটির মত নতুন কমিশন সার্চ কমিটির মাধ্যমে নিয়োগ দেবে বলে ইতোমধ্যে জানিয়েছে।

নাগরিক সমাজের একটি প্রতিনিধি গুলশানে আইনমন্ত্রীর বাসায় যান। আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে তারা নির্বাচন কমিশন গঠনে দেশের ‘চিন্তাশীল ও বিশেষজ্ঞ নাগরিকদের’ মতামত নিয়ে প্রণীত ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ আইন ২০২১’ শিরোনামে একটি খসড়া আইন আইনমন্ত্রীর কাছে তুলে দেন।

তারা ওই খসড়া আইনটির ভিত্তিতে নতুন আইন করার অনুরোধ জানান। তারা দ্রুততম সময়ের মধ্যে আইন করে নতুন কমিশন গঠনের কথা বলেন। প্রয়োজনে অধ্যাদেশ জারি করে হলেও এটা করার পরামর্শ দেন।

সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, নির্বাহী সদস্য অ্যাডভোকেট ড. শাহদীন মালিক ও অধ্যাপক রোবায়েত ফেরদৌস, কোষাধ্যক্ষ সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ এবং সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার এসময় উপস্থিত ছিলেন। পরে প্রায় রাত সাড়ে নয়টার দিকে তারা মন্ত্রীর বাসা থেকে বেরিয়ে আসেন বলে জানান।

সাক্ষাৎ শেষে বেরিয়ে গনমাধ্যমের সঙ্গে আলাপকালে বদিউল আলম মজুমদার বলেন, ‘আমরা আমাদের খসড়া প্রস্তাব মন্ত্রীর কাছে তুলে ধরেছি। তিনি জানিয়েছেন, এখন আইন করার সময় নেই। সময়ের অভাব।’

অধ্যাপক বদিউল আলম মজুমদার বলেন, ‘তিনি জানিয়েছেন সরকারও নির্বাচন কমিশন গঠনে আইনের চিন্তা করছে, প্রয়োজনীয়তা অনুভব করছে। সরকার খসড়া করছে, বলেও জানিয়েছেন মন্ত্রী। তবে এখন নির্বাচন কমিশন গঠনে আইন করার সময় নেই বলে জানিয়েছেন তিনি।’

সম্পর্কিত পোস্ট