শুক্রবার, ১৭ মে ২০২৪

বাবার কবরে চিরনিদ্রায় শায়িত জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম

পিস বাংলা By পিস বাংলা ডিসে১,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

বাবা কবরে চিরনিদ্রায় শায়িত হলেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

বুধবার (১ ডিসেম্বর ২০২১) বিকেলে রাজধানীর আজিমপুর নতুন কবরস্থানে তার বাবা জুলফিকার আলির কবরে শায়িত করা হয়।

এর আগে, বুধবার বাংলা একাডেমি ও শহীদ মিনারে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মরদেহে শেষ শ্রদ্ধা জানান বিভিন্ন সংগঠন ও পেশার মানুষ। বাংলা একাডেমির নজরুল মঞ্চে তাঁর কফিন শ্রদ্ধা জানাবার জন্য রাখা হয়। এরপর দুইটায় কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে যাওয়া হয় তার মরদেহ। সেখানে সর্বপ্রথম রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

দেশের এই কৃতী সন্তানকে শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, মতলব সমিতি-ঢাকার সভাপতি ও দৈনিক সময়ের আলোর প্রকাশক ইঞ্জিঃ গাজী আহমেদ উল্লাহসহ বিশিষ্টজনেরা।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে রফিকুল ইসলামের মরদেহ নেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে। সেখানে তাঁকে শ্রদ্ধা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সাংসদ আসাদুজ্জামান নূরসহ অনেকে।

উল্লেখ্য, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম মঙ্গলবার রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম পেটের ব্যথা নিয়ে গত ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। পরে অবস্থার অবনতি হলে ২১ নভেম্বর এভারকেয়ার হাসপাতালে তাঁকে স্থানান্তর করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার সেখানে মারা যান তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক ও নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালকও ছিলেন তিনি।

তিনি বাংলা একাডেমির সভাপতি, ফেলো, মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের উপাচার্য ছিলেন। জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম শিক্ষা, সাহিত্য ও গবেষণায় অবদানের জন্য স্বাধীনতা পদক ও একুশে পদক পেয়েছেন। এ ছাড়া তিন বছর বাংলা একাডেমির সভাপতির দায়িত্বও পালন করেন তিনি।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের জন্মস্থান চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার কলাকান্দা গ্রামে।

 

সম্পর্কিত পোস্ট