শুক্রবার, ১৭ মে ২০২৪

বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা

পিস বাংলা By পিস বাংলা ডিসে৮,২০২১
  • দেশকাল ২৪ ডটকম

বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকার ৪৩তম অবস্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বখ্যাত সংবাদ মাধ্যম এবং যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০২১ সালের এ তালিকা প্রকাশ করেছে।

এর আগে ২০২০ সালে ফোর্বসের এ তালিকায় ৩৯তম স্থানে ছিলেন প্রধানমন্ত্রী।

ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা ওয়াজেদ চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি, যা তার মেয়াদেই টানা তৃতীয়বার।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জয়লাভ করে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ বলে জানিয়ে ফোর্বস আরও লিখেছে, এবারের মেয়াদই নিজের জন্য শেষ হিসেবে মনে করেন শেখ হাসিনা।

এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করেছেন তিনি। ‌শেখ হাসিনার চলমান লড়াই বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করছে। বাংলাদেশে নির্বাচনে ভোটারদের দমনের অভিযোগ অস্বীকার করেছেন তিনি ও তার দল।

এবারে প্রভাবশালী নারীদের তালিকার প্রথম স্থানে আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের সাবেক স্ত্রী ও সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের টানা দশমবারের রেকর্ড ভেঙে তিনি এবার প্রথম হলেন।

ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত কমলা হ্যারিস।

সম্পর্কিত পোস্ট