রবিবার, ১৯ মে ২০২৪

জাতিসংঘ ফাউন্ডেশনের ‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ’ পুরস্কার পেলেন ড. ইউনূস

পিস বাংলা By পিস বাংলা ডিসে১৪,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘ ফাউন্ডেশনের ‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ’ পুরস্কার পেয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। গত ৯ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত ‘উই দ্য পিপলস’ অনুষ্ঠানে তাঁকে এ সম্মাননা দেওয়া হয়। যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক ড. এনগোজি ওকনজো-ইওয়েইলা।

আজ মঙ্গলবার ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পৃথিবীর সর্বত্র সবার জন্য একটি শান্তিপূর্ণ, ন্যায়ভিত্তিক ও টেকসই সমাজ গঠনে জাতিসংঘের লক্ষ্যসমূহ ত্বরান্বিত করতে উল্লেখযোগ্য ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেওয়া হয়।

মানুষের মর্যাদা, সমতা ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় অসামান্য নেতৃত্ব ও উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ নোবেল বিজয়ী ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে এ পুরস্কার দেওয়া হলো।

জাতিসংঘের উপ-মহাসচিব আমিনা জে মোহামেদ আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানেই অধ্যাপক ইউনূসের একটি সাক্ষাৎকারও গ্রহণ করেন তিনি। যার মূল বিষয়বস্তু ছিল ড. ইউনূসের ‘তিন শূন্যর পৃথিবী’ গড়ার প্রচারাভিযান।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন, জাতিসংঘ মহাসচিব কফি আনান ও বান কি মুন, আর্চবিশপ ডেসমন্ড টু টু এবং হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি এ পুরস্কার পেয়েছেন।

সম্পর্কিত পোস্ট