রবিবার, ১৯ মে ২০২৪

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বৈশ্বিক সচেতনতা জরুরি

পিস বাংলা By পিস বাংলা জানু১২,২০২২
  • নিজস্ব প্রতিবেদক

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বৈশ্বিক সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে জন্য এ ঝুঁকি মোকাবিলায় বিশ্বের প্রতিটি দেশকে একযোগে করার আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বুধবার (১২ জানুয়ারি ২০২২) ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপি) ও ইউএনডিপি বাংলাদেশ আয়োজিত ‘স্কোপ অব ক্লাইমেট স্মার্ট পিপিপি ইন বাংলাদেশ অ্যান্ড পোস্ট কপ২৬ ডিসকাশন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ফরহাদ হোসেন বলেন, “জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বসবাসযোগ্য সুন্দর বিশ্ব নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এজন্য প্রতিটি দেশকে একযোগে কাজ করতে হবে।”

তিনি এসময় পরিবেশ দূষণ রোধে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা, নবায়নযোগ্য জ্বালানি এবং টেকসই ও দূষণবিহীন যানবাহনের ব্যবহার বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

পিপিপি কর্তৃপক্ষের সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতানা আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকশন অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য দেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল এবং বাংলাদেশে ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

এছাড়াও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলপমেন্টের পরিচালক ড. সলিমুল হক, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান এবং ডেনমার্কের রাষ্ট্রদূত পিটারসেন বক্তব্য দেন।

সম্পর্কিত পোস্ট