শুক্রবার, ১৭ মে ২০২৪

লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ নেওয়া হবে

পিস বাংলা By পিস বাংলা জানু১৫,২০২২
  • নিজস্ব প্রতিবেদক

লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শনিবার (১৫ জানুয়ারি ২০২২) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে নীতি-নির্ধারকদের কাছে প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খালিদ মাহমুদ বলেন, উন্নত দেশে মানুষ আইন-বিধিনিষেধ সহজেই মেনে চলে। আইন নিয়মকানুন মানাতে আমাদের দেশের জন‍্য কঠিন হয়ে পড়ে। আমাদের সে ধরনের প্লাটফর্ম নেই। আমরা সেটা তৈরি করতে পারিনি।

তিনি বলেন, শিক্ষিত জাতি না হলে জোর করে চাপিয়ে দেওয়া যায় না। আমরা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার মৌলিক সমস‍্যার সমাধানের দ্বারপ্রান্তে। এসব সমস‍্যা ওভারকাম করেছি।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হয়েছে। এখন খাদ‍্যের অভাব নেই। মঙ্গা নেই। গ্রামের বাড়িতে চা-কফি পাওয়া যায়। অর্থনীতি শক্তিশালী হচ্ছে। বাংলাদেশ এখন যেকোনো চ‍্যালেঞ্জ গ্রহণ করতে পারে- সে সক্ষমতা হয়েছে। আগে এক কিলোমিটার রাস্তা তৈরির জন‍্য বিদেশিদের কাছে ধরনা দিতে হতো; অর্থমন্ত্রীরা বিদেশি সাহায‍্যের জন‍্য বছরের বেশিরভাগ সময় দেশের বাইরে থাকতেন-এখন সে অবস্থা নেই।

তিনি বলেন, অনেক উন্নয়ন হচ্ছে। আমরা পারমাণবিক ক্লাবে যুক্ত হয়েছি। আগে ১০ হাজার টনের জাহাজ চট্টগ্রাম বন্দরে ভেড়াতে হিমশিম লাগত। এখন লক্ষাধিক টনের জাহাজ দেশের বন্দরে ভেড়ানোর সক্ষমতা হয়ে যাচ্ছে। লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ গ্রহণ করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ আইনের প্রতি শ্রদ্ধাশীল। বাংলাদেশে দু’টি পক্ষ আছে। একটি অগ্রগতির পক্ষে; অন‍্যটি টেনে ধরার পক্ষে। আমাদের পজিটিভ নিউজ নিয়ে আসতে হবে।

ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ‍্যা রুরাল পুওর ‘ডরপ’ ও লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরাম, ঢাকা যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।

‘ডরপ’ এর চেয়ারম‍্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন স্বাস্থ‍্য ও পরিবার কল‍্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন, ঢাকায় লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরামের সভাপতি জাকির হোসেন লিটন, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার।

সম্পর্কিত পোস্ট