শুক্রবার, ১৭ মে ২০২৪

শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

পিস বাংলা By পিস বাংলা জানু১৬,২০২২
  • মো. সাইফুল ইসলাম

দুই-একটি বিচ্ছিন্ন ছোট ঘটনার মধ্যেদিয়ে শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ। এখন চলছে গণনা। এরপর ঘোষণা করা হবে ফল।

রোববার (১৬ জানুয়ারি ২০২২) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। এই নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সেলিনা হায়াৎ আইভী এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়ছেন বিএনপির সকল পদ থেকে অব্যাহতি পাওয়া স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার।

নির্বাচনে চলাচলে বড় কোন সহিংসতার খবর পাওয়া যায়নি। শান্তিপূর্ণভাবে ভোট চলে। সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত ভোটকেন্দ্রগুলোতে খুব কম ছিল ভোটার উপস্থিতি। তবে বেলা বাড়ার সাথে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি বাড়তে দেখা গেছে।

ডা. আইভী সকাল পৌনে এগারোটায় নিজের বাড়ির কাছে শিশুবাগ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন তিনি। ভোটদান শেষে কেন্দ্রে উপস্থিত সাংবাদিকদের সাথে সংক্ষিপ্ত ব্রিফিং শেষে কেন্দ্র ত্যাগ করেন আইভী। এরপর থেকে ঠিক কোথায় অবস্থান করছেন তিনি এ ব্যাপারে কেউ স্পষ্ট ধারণা দিতে পারছে না।

অন্যদিকে, সকাল সাড়ে ৮টায় ইসলামিয়া কামিল (এম এ) মাদ্রাসা কেন্দ্রে ভোট দিয়েছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকার।

ইভিএম মেশিন নিয়ে অনেকটা সমস্যা হচ্ছে অভিযোগ করে তৈমুর বলেন, এটা স্লো কাজ করছে। আবার কোথাও কোথাও এটা ত্রুটিপূর্ণ।

ইভিএম পদ্ধতিতে নির্বাচন হওয়ার ভোটার সংখ্যা কম বলেও অভিযোগ করে তৈমুর বলেন, মানুষকে ট্রনিং দেয়া প্রয়োজন ছিলো। কিন্তু সেটা হয়নি। এটাও সরকারের ব্যর্থতা।

নারায়ণগঞ্জ সিটিতে ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রের ১ হাজার ৩৩৩ ভোটকক্ষে ভোটগ্রহণ হয়েছে। আজ এই নির্বাচনে ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেয়েছেন।

নির্বাচনে মেয়র পদে ৬ জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৫ জন ও সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জনসহ মোট ১৮৯ প্রতিদ্বন্দ্বী রয়েছেন। মেয়র পদে ৬ প্রার্থীরা হলেন- ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ, খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস, আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার।

উল্লেখ্য, ২০১১ সালে সিটি কর্পোরেশন হিসেবে যাত্রা শুরুর পর তৃতীয়বারের মতো এই সিটিতে নির্বাচন হচ্ছে।

সম্পর্কিত পোস্ট