শুক্রবার, ১৭ মে ২০২৪

বাংলাদেশ থেকে বছরে ৪ হাজার কর্মী নিয়োগ দেবে গ্রীস

পিস বাংলা By পিস বাংলা ফেব্রু৯,২০২২
  • নিজস্ব প্রতিবেদক

প্রতি বছর বাংলাদেশ থেকে ৪ হাজার কর্মী নিয়োগের বিষয়ে বাংলাদেশ ও গ্রীসের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (৯ ফেব্রুয়ারি ২০২২) বেলা ১২টায় ঢাকার প্রবাসী কল্যাণ ভবনে উভয় দেশের মধ্যে এ সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি এবং গ্রীসের পক্ষে গ্রীসের মিনিস্টার অফ মাইগ্রেশন অ্যান্ড এ্যাসাইলাম মিঃ প্যানাইয়োটিস মিতারাচি স্বাক্ষর করেন।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাসচিব মো. শহিদুল আলম বলেন, “গ্রীস বাংলাদেশ থেকে প্রতিবছর ৪০০০ নতুন কর্মীকে সেদেশে কাজ করার সুযোগ দেবে। প্রধানত কৃষি, নির্মাণ ও পর্যটন খাতে তাদের নিয়োগ দেওয়া হবে,”

গ্রীসে অবস্থানরত  বাংলাদেশি প্রবাসীরা পর্যায়ক্রমে বৈধভাবে কাজ করার সুযোগ পাবে বলে উল্লেখ করেন তিনি।

প্রতি বছর যাদের নিয়োগ দেওয়া হবে তাদের ৫ বছর মেয়াদী টেমপোরারি ওয়ার্ক পারমিট দেওয়া হবে। ৫ বছর মেয়াদ শেষে বাংলাদেশে ফেরত আসতে হবে। তবে তারা কর্মসংস্থানের জন্য গ্রীসে যেতে পারবেন।

সমঝোতা স্মারক স্বাক্ষরের পর প্রেস ব্রিফিংয়ে গ্রীক মন্ত্রী জানান যে, এই চুক্তিটি গ্রীসের পার্লামেন্টে অনুমোদনের মাধ্যমে শীঘ্রই বাস্তবায়ন করা হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ  বলেন, এর মাধ্যমে বাংলাদেশের কর্মীরা নিরাপদে গ্রীসে গিয়ে বৈধভাবে কাজ করতে পারবে।

এক্ষেত্রে কোনো আগ্রহী ব্যক্তি যেন কোনোভাবে কোনো দালাল বা প্রতারকের খপ্পরে না পড়েন, সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে তিনি উল্লেখ করেন।

সম্পর্কিত পোস্ট