শুক্রবার, ১৭ মে ২০২৪

জিয়ার হাত ধরে দেশে বিকৃত শিক্ষাব্যবস্থা চালু হয়েছিল: নৌ প্রতিমন্ত্রী

পিস বাংলা By পিস বাংলা ফেব্রু২০,২০২২
  • নিজস্ব প্রতিবেদক

জিয়াউর রহমানের হাত ধরে বাংলাদেশে বিকৃত শিক্ষাব্যবস্থা চালু হয়েছিল বলে অভিযোগ করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘পঁচাত্তর পরবর্তী সময়ে প্রজন্মকে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি।’

রোববার (২০ ফেব্রুয়ারি ২০২২) রাজধানীর জাতীয় জাদুঘরে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিশু-কিশোরদের মাঝে শিক্ষা উপকরণ ও ক্রীড়া সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের সাড়ে তিন বছরের মাথায় বাংলাদেশকে অন্ধকারে ঠেলে দেওয়া হয়েছিল বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে। পঁচাত্তর পরবর্তী আমাদের প্রজন্মকে সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি।

দেশে একটি বিকৃত শিক্ষাব্যবস্থা, অস্থির সামাজিকতা, লুটেরা অর্থনীতি এবং দুর্নীতিবাজ সমাজ ব্যবস্থা তৈরি হয়েছিল জিয়াউর রহমান, এরশাদ ও খালেদা জিয়ার হাত ধরে।

প্রতিমন্ত্রী বলেন, যে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা একটি অহংকারের জাতিতে পরিণত হয়েছিলাম। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সেটা আমরা হারিয়ে ফেলেছিলাম। বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সোনার বাংলা বিনির্মাণের জন্য বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন মহিয়সী নারী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা পঁচাত্তরে হারিয়ে যাওয়া অহংকার ফিরে পেয়েছি। দুনিয়া আজ বাংলাদেশকে স্মরণ করছে, খেয়াল রাখছে। প্রধানমন্ত্রী আজকে প্রশংসিত হচ্ছেন। যার ছোঁয়া আজকে ১৮ কোটি মানুষের মাঝে ছড়িয়ে যাচ্ছে। আমাদের এই অহংকারে জায়গা ধরে রাখার জন্য সবাইকে শপথ নিতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ শিশু-কিশোরদের নিয়ে কাজ করছে বলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে অমিত সম্ভাবনাময় জায়গায় নিয়ে যাচ্ছে। শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ গঠিত হয়েছিল বলে শিশুরা সত্যকে জানতে পারছে।

শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ এর কেন্দ্রীয় কমিটির মহাসচিব কে এম শহিদউল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

সম্পর্কিত পোস্ট