শুক্রবার, ১৭ মে ২০২৪

রাজনৈতিক নেতৃত্বের একটা অংশ নির্বাচনের বিপক্ষে বক্তব্য রাখছেন : সিইসি

পিস বাংলা By পিস বাংলা জানু১,২০২৪

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দেশের রাজনৈতিক নেতৃত্বের একটা অংশ নির্বাচন বর্জন করেছে। তারা শান্তিপূর্ণভাবে নির্বাচনের বিরুদ্ধে, নির্বাচনের বিপক্ষে বক্তব্য রাখছেন। তাতে অসুবিধা নেই, তারা জনমত সৃষ্টি করতে পারেন।

সোমবার (১ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিচারিক ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে অন্য নির্বাচন কমিশনার, আইন ও বিচার বিভাগের সচিব, নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালকসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, যখনই নির্বাচনের প্রশ্নটা আসে, অনেকেই এটিকে হালকা করে নেয় ৷ এটি হালকা করে নেওয়ার বিষয় না। আমাদের কাজ কিন্তু সরকার গঠন করা নয়। আমাদের কাজটা খুব সীমিত, নির্বাচনটা আয়োজন করে দিয়ে সংসদ সদস্য নির্বাচিত করার ব্যবস্থা করা। নির্বাচনের মাধ্যমে যদি সরকার নির্বাচিত না হয়, তাহলে অগণতান্ত্রিক সরকার গঠিত হওয়ার অবকাশ থাকে, যোগ করেন সিইসি।

তিনি বলেন, অনেকে মনে করেন, নির্বাচন কমিশন অসীম ক্ষমতার অধিকারী। প্রয়োজনে তিন মাস, তিন বছর বা ৩০ বছর পিছিয়ে দিতে পারে। এগুলো সত্য নয়। যারা রাজনীতিবিদ, তারা অবশ্য জানেন যে ইসি একটা নির্ধারিত সময়ে সংসদ সদস্য নির্বাচিত করতে পারে৷

সর্বোচ্চ দায়িত্বটা কমিশনকে দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, নির্বাচন কমিশন কখনোই তার একক শক্তিতে নির্বাচন আয়োজন করতে পারে না। এ কারণেই সংবিধানে, আরপিওতে (গণপ্রতিনিধিত্ব আইন) সুস্পষ্ট করে বলা আছে, নির্বাচন পরিচালনা করতে কমিশন যেভাবে চাইবে রাষ্ট্র বা সরকার তা দিতে বাধ্য।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ২০১৪ সালের নির্বাচন সর্বজনীন হয়ে ওঠেনি। ২০১৮ সালের নির্বাচন অংশগ্রহণমূলক হয়েছে। পরে সেই নির্বাচন নিয়ে বিতর্ক হয়েছে। পাবলিক পারসেপশনটা ইতিবাচক হয়নি। নির্বাচন শুধু সুষ্ঠু হলে হবে না। নির্বাচন সুষ্ঠু হয়েছে, অবাধ হয়েছে, ভোটাররা ভোট দিতে পেরেছেন, সেটা বিশ্বাসযোগ্য করতে হবে। এ বিশ্বাসযোগ্যতা থাকলে পাবলিক পারসেপশন নষ্ট হয়ে যেতে পারে। যদি রং পারসেপশন গড়ে ওঠে, সেটাই সত্য পারসেপশন।

 

সম্পর্কিত পোস্ট