রবিবার, ১৯ মে ২০২৪

প্রধানমন্ত্রীকে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের অভিনন্দন

পিস বাংলা By পিস বাংলা জানু৮,২০২৪

সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করায় এবং এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ জয় পাওয়ায় বিভিন্ন দেশের কূটনীতিকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সোমবার অভিনন্দন জানিয়েছেন। তারা জানিয়েছেন যে তাদের দেশ উন্নয়ন প্রশ্নে বাংলাদেশকে পাশে থেকে সহযোগিতা করবে।

সোমবার (৮ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয় এক বার্তায় জানিয়েছে, গণভবনে সোমবার সকালে বাংলাদেশে নিযুক্ত চীন, ভারত, রাশিয়া, ভুটান, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, ফিলিপাইন, নেপাল, পাকিস্তান, ব্রাজিল ও মরক্কোর রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে তাকে ফুলেল শুভেচ্ছায় অভিনন্দন জানান। এ ছাড়া আগা খান কূটনৈতিক প্রতিনিধিদের একটি দলও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে অভিনন্দন জানান।

উল্লেখ্য, গত রোববারের নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে নিজ নিজ দেশ ও দূতাবাসের পক্ষ থেকে তারা শেখ হাসিনাকে অভিনন্দন জানান। এ সময় রাষ্ট্রদূত ও সংশ্লিষ্ট দেশের প্রতিনিধিরা বাংলাদেশের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী তাদের সকলকে ধন্যবাদ জানান এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে সকলের সহযোগিতা কামনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রানিল বিক্রমাসিংহে প্রধানমন্ত্রীকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। এছাড়া ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়ন্সটি, সিঙ্গাপুরের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত শিলা পিল্লাই, ফিলিপাইনের রাষ্ট্রদূত লিও টিটো এল অওসান জুনিয়র, পাকিস্তানের হাই কমিশনার সৈয়দ আহমেদ মারুফ সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করায় এবং এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ জয় পাওয়ায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে অভিনন্দন জানান।

কূটনৈতিক একটি সূত্রে জানা গেছে, গণভবনে সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছ ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা ভারত সরকার ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে তাকে উষ্ণ অভিনন্দন ও শুভেচ্ছা জানান। এই সময় ভারতীয় হাই কমিশনার শেখ হাসিনা সরকারের নতুন মেয়াদে ভারত ও বাংলাদেশের দ্বিপক্ষীয় অংশীদারত্বের সম্পর্ক আরও সমৃদ্ধ ও শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন।

ঢাকায় অবস্থিত চীনের দূতাবাস সোমবার জানায়, সাফল্যের সঙ্গে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করার এবং আওয়ামী লীগ বিজয়ী হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সোমবার গণভবনে দেখা করে অভিনন্দন জানান বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এই সময় তিনি চীনের পক্ষ থেকে দেশটির নেতাদের শুভেচ্ছা বার্তা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেন।

চীনা রাষ্ট্রদূত বলেন, আধুনিকায়নের পথে চীন সবসময় বাংলাদেশের সবচেয়ে বিশ্বস্ত অংশীদার এবং সবচেয়ে নির্ভরযোগ্য বন্ধু হবে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ঢাকা-বেইজিং পারস্পরিক শ্রদ্ধা ও সহযোগিতার মডেল স্থাপন করেছে। স্বাধীনতা, জাতীয় সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা রক্ষাসহ বাইরের হস্তক্ষেপের বিরোধিতায় বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করবে চীন। ঐক্য-স্থিতিশীলতা বজায় রাখতে এবং আন্তর্জাতিক-আঞ্চলিক বিষয়ে আরও সক্রিয় ভূমিকা পালনে বাংলাদেশকে চীন সহায়তা করবে।

ভিশন ২০৪১’ ও ‘সোনার বাংলার’ স্বপ্ন দ্রুত বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করতে চীন প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের সঙ্গে সর্বাত্মক সহযোগিতা জোরদারে চীন প্রস্তুত। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ সহজতর ও সম্প্রসারণের জন্য যথাযথ পদক্ষেপ নিতে চীন প্রস্তুত আছে। এছাড়া উচ্চমানের চীন-বাংলাদেশ অঞ্চল ও পথের সহযোগিতার প্রচারসহ স্মার্ট বাংলাদেশের বিকাশে অবদান রাখতে বেইজিং প্রস্তুত।

ঢাকায় অবস্থিত ভুটানের দূতাবাস জানিয়েছে, নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন ভুটানের চতুর্থ রাজা। বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়ন্সটি দেশটির চতুর্থ রাজার পক্ষে অভিনন্দন বার্তাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে হস্তান্তর করেন। অভিনন্দন বার্তায় ভুটানের চতুর্থ রাজা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশে শান্তি, স্থিতিশীলতা ও অভূতপূর্ব অর্থনৈতিক উন্নতি হয়েছে। ঘনিষ্ঠ বন্ধু হিসেবে ভুটান এই অনন্য সাধারণ অর্জনে বাংলাদেশের জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে। ভুটান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান চমৎকার নৈকট্যপূর্ণ ও বিশেষ সম্পর্ক আরও দৃঢ় হবে।

 

সম্পর্কিত পোস্ট