শুক্রবার, ১৭ মে ২০২৪

জাতিসংঘের তিন সংস্থার সভাপতি আব্দুল মুহিত

পিস বাংলা By পিস বাংলা জানু১২,২০২৪

পিস বাংলা ডেস্ক

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও জাতিসংঘ প্রকল্প সেবাসমূহের কার্যালয়ের (ইউএনওপিএস) নির্বাহী বোর্ডের ২০২৪ সালের জন্য সভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত।

শুক্রবার (১২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য জানায়। এতে কলম্বিয়া, জার্মানি, রোমানিয়া ও ইথিওপিয়ার রাষ্ট্রদূতরা সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। বুধবার (১০ জানুয়ারি) জাতিসংঘ সদর দপ্তরে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এ তিনটি সংস্থার সুনির্দিষ্ট ম্যান্ডেট হলো ২০৩০ উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নে কাজ করা। দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়নে সদস্য দেশগুলোকে সহায়তা করে থাকে ইউএনডিপি। জনসংখ্যা ও পরিবার পরিকল্পনা বিষয়ে কাজ করে ইউএনএফপিএ। আর শান্তি, উন্নয়ন ও মানবিক বিষয় প্রকল্প নিয়ে কাজ করে ইউএনওপিএস।

সভাপতি হিসেবে এই সংস্থাগুলোর গুরুত্বপূর্ণ ম্যান্ডেট বাস্তবায়নে উল্লেখযোগ্য অবদান রাখার সুযোগ পাবে বাংলাদেশ। পাশাপাশি বাংলাদেশ এ তিনটি সংস্থার নেতৃত্ববৃন্দের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ পাবে।

মোহাম্মদ আব্দুল মুহিত ২০২২ সালে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে যোগ দেন। এর পর থেকে তিনি জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি, ইউএন উইমেনের নির্বাহী বোর্ডের সভাপতি এবং ইউএনডিপি, ইউএনএফপিএ ও ইউএনওপিএসের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

মুহিত তাকে সভাপতি হিসেবে নির্বাচিত করায় নির্বাহী বোর্ডের সদস্যদের অশেষ ধন্যবাদ জানান। তিনি বিশ্বব্যাপী জনগণের ক্ষমতায়নে এবং তাদের উন্নয়নের কার্যক্রমকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে উল্লেখ্যযোগ্য অবদানের জন্য এ কৃতজ্ঞতা জ্ঞাপন করে।

সম্পর্কিত পোস্ট