শুক্রবার, ১৭ মে ২০২৪

দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-কানাডা

পিস বাংলা By পিস বাংলা জানু১৩,২০২৪

পিস বাংলা ডেস্ক

বাংলাদেশ ও কানাডার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারে একসঙ্গে কাজ করবে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং কানাডিয়ান হিন্দু চেম্বার অব কমার্স (সিএইচসিসি)।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাতে রাজধানীর হোটেল শেরাটনে আয়োজিত এক নেটওয়ার্কিং ডিনারে দুই দেশের ব্যবসায়ী নেতারা এ বিষয়ে নিজেদের আগ্রহের কথা তুলে ধরেন।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী কানাডিয়ান বিনিয়োগকারীদের সব ধরনের সহায়তা দেবে এফবিসিসিআই। বাংলাদেশে সফররত কানাডিয়ান হিন্দু চেম্বারের ব্যবসায়ীদের সম্মানে এই নৈশভোজের আয়োজন করে এফবিসিসিআই।

এ সময় দুই দেশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের মধ্যে একটি বিজনেস-টু-বিজনেস (বিটুবি) সভাও অনুষ্ঠিত হয়। কানাডিয়ান ব্যবসায়ী সম্প্রদায়কে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ সরকার স্থানীয় ও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য কর অব্যাহতি, ওয়ান স্টপ পরিষেবাসহ বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে। বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার।

তিনি কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশের ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, তৈরি পোশাক খাত, পাট ও পাটজাত পণ্য, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, এলএনজি টার্মিনাল, পর্যটনসহ আরও কিছু খাতে বিনিয়োগের আহ্বান জানান।

তৈরি পোশাকের বাইরেও পাট ও চামড়াজাত পণ্য, পাদুকা, ওষুধ, প্লাস্টিক আসবাবপত্র, হোম টেক্সটাইল, সিরামিক পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রনিক পণ্যসহ কানাডায় বাংলাদেশের রফতানি সম্প্রসারণের বিশাল সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন এফবিসিসিআই সভাপতি।

মাহবুবুল আলম বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি অনেক দূর এগিয়েছে। বাংলাদেশ এখন দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম ব্যবসা ও বিনিয়োগের গন্তব্য হিসেবে বিবেচিত।

কানাডিয়ান হিন্দু চেম্বার অব কমার্সের (সিএইচসিসি) সভাপতি এবং প্রতিনিধি দলের নেতা নরেশ কুমার নারায়ণ ভাই চাভদা বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশ ও কানাডার মধ্যে দারুণ ব্যবসায়িক সম্পর্ক বিদ্যমান।

বাংলাদেশ ও কানাডার মধ্যে ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। এফবিসিসিআইয়ের মতো, কানাডায়ও আমাদের অসংখ্য সদস্য রয়েছে যারা ব্যবসার সঙ্গে জড়িত। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে এফবিসিসিআই এবং সিএইচসিসি উভয়ই এই সুযোগটি কাজে লাগাতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় এফবিসিসিআইয়ের ব্যবসায়ী নেতাদের কানাডা সফরের আমন্ত্রণ জানান সিএইচসিসি সভাপতি নরেশ কুমার নারায়ণ ভাই চাভদা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, সহ-সভাপতি মো. খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, ড. যশোদা জীবন দেবনাথ, মো. মুনির হোসেনসহ এফবিসিসিআই পরিচালকবৃন্দ।

 

 

সম্পর্কিত পোস্ট