শুক্রবার, ১৭ মে ২০২৪

সবার আগে রেমিট্যান্সযোদ্ধাদের মর্যাদা নিশ্চিত করতে হবে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

পিস বাংলা By পিস বাংলা জানু১৭,২০২৪

রেমিট্যান্স বাড়াতে হলে সবার আগে রেমিট্যান্স যোদ্ধাদের মর্যাদা নিশ্চিত করতে হবে। আমাদের বেদিশগামী কর্মীর সংখ্যার সংখ্যা প্রতি বছর বাড়ছে। কর্মী অনুপাতে রেমিট্যান্স বাড়ানোর জন্য কী কী করা যায় তা নিয়ে কর্ম পরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে।

বুধবার (১৭ জানুয়ারি) জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সভাকক্ষে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বিদেশগামী কর্মীদের গন্তব্য দেশের ভাষা জানা খুবই জরুরি। তাদের ভাষা শিখতে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। আমাদের কর্মী যেসব দেশে পাঠানোর সুযোগ আছে, সেসব দেশের ভাষা প্রশিক্ষণের বিষয়টি অগ্রাধিকার দিতে হবে।’

বিএমইটি’র মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফরের সভাপত্বিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন।

সচিব মো. রুহুল আমিন বলেন, ‘বাংলাদেশের প্রেক্ষিতে বৈদেশিক কর্মসংস্থান খুবই গুরুত্বপূর্ণ। প্রতিবছর ১০-১২ লাখ লোক বৈদেশিক শ্রমবাজারে কর্মসংস্থান লাভ করছে। সরকার অভিবাসন ব্যয় যৌক্তিক পর্যায়ে কমানোর লক্ষ্যে কাজ করছে।’ তিনি আরও বলেন, ‘আমরা চাই, প্রত্যেক প্রবাসী কর্মীর নিরাপদ কর্মসংস্থান নিশ্চিত হোক।’

সম্পর্কিত পোস্ট