শুক্রবার, ১৭ মে ২০২৪

জাতীয় লক্ষ্যমাত্রা অর্জনে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন স্থানীয় সরকার মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক জানু২১,২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে যে অবস্থানে নিতে চান সেই লক্ষ্যে পৌঁছাতে হলে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। পুনরায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আস্থা রেখেছেন তা পূরণে সব সময় সচেষ্ট থাকবেন বলে উল্লেখ করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (২১ জানুয়ারি) কারওয়ান বাজার ওয়াসা ভবনে নতুন মন্ত্রীসভায় পুনরায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া উপলক্ষে ওয়াসার সকল স্তরের কর্মকর্তা কর্মচারীদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেছেন, বাঙালি এখন আর ভিক্ষুক আর দারিদ্র্য পীড়িত দেশ নয়, সারা পৃথিবীর বুকে নিজের অবস্থান তৈরি করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থার প্রতিদান দিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী হিসেবে টানা দ্বিতীয়বার দায়িত্ব পালনকালে অধীন সকল অধিদপ্তরের দক্ষতা মূল্যায়নপূর্বক ব্যবস্থা নেওয়া হবে এবং জবাবদিহিতার আওতায় আনা হবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্ব বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং ঢাকা ওয়াসার চেয়ারম্যান প্রফেসর ড. সু‌জিত কুমার বালা।

সংবর্ধনা অনুষ্ঠানে তিনি ঢাকা ওয়াসার দক্ষতায় সন্তুষ্টি প্রকাশ করে বলেন, এক সময় মানুষ পানির জন্য কলসি নিয়ে মিছিল করলেও সে চিত্র বর্তমান বাংলাদেশে নেই কারণ ঘনবসতিপূর্ণ ঢাকা শহরের জন্য সুপেয় পানি সরবরাহের দায়িত্বটি ঢাকা ওয়াসা ঠিকভাবে করতে পেরেছে। এছাড়াও পয়ঃনিস্কাশন ব্যবস্থা আধুনিকরণ করার জন্য ঢাকা ওয়াসার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন চলমান রয়েছে।

ভর্তুকির টাকায় ধনীদের পানি সরবরাহ করা যৌ‌ক্তিক কিনা সে প্রশ্ন রেখে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা ওয়াসার এক হাজার লিটার পা‌নি উৎপাদনে খরচ হয় ২৬ হতে ৩০ টাকা। ৩০ টাকা য‌দি উৎপাদন খরচ হয়, আর আমি য‌দি তা ১৫ টাকায় বি‌ক্রি ক‌রি তাহলে বা‌কি ১৫ টাকা ভর্তুকি কে দেবে? সরকারি টাকা দিয়ে কি আমি এখানে ক্ষতিপূরণ দিব? এটা কি যৌ‌ক্তিক বিষয় কিনা প্রশ্ন আমার। ধনাঢ্য এলাকার পানির মূল্য আর মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত অধ্যুষিত এলাকার পানির মূল্য এক হওয়া উচিত নয় বলে মত দেন তিনি।

সম্পর্কিত পোস্ট