শুক্রবার, ১৭ মে ২০২৪

অমর একুশে বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি By বিশেষ প্রতিনিধি ফেব্রু১,২০২৪

অমর একুশে বইমেলা-২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেলে তিনি বইমেলার উদ্বোধন ঘোষণা করেন। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে মাসব্যাপী চলবে দেশের বৃহত্তম এই বইমেলা।

এর আগে বৃহস্পতিবার বাংলা একাডেমি প্রাঙ্গনে একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখায় ১১টি শাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ পাওয়া ১৬ জনের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর কবিতায় শামীম আজাদ, কথাসাহিত্যে নুরুদ্দিন জাহাঙ্গীর ও সালমা বাণী, প্রবন্ধ/গবেষণায় বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক জুলফিকার মতিনের পক্ষে ছেলে চৌধুরী ফরিদ আকবর, অনুবাদে সালেহা চৌধুরী, নাটক ও নাট্যসাহিত্যে মৃত্তিকা চাকমা ও মাসুদ পথিক, শিশুসাহিত্যে তপংকর চক্রবর্তী, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় আফরোজা পারভীন ও আসাদুজ্জামান আসাদ, বঙ্গবন্ধু বিষয়ক গবেষণায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও মো. মজিবুর রহমান, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে ইনাম আল হক, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনী/মুক্তগদ্যে বীর মুক্তিযোদ্ধা ইসহাক খান, ফোকলোরে তপন বাগচী ও সুমনকুমার প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নেন।

পরে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে বই মেলা উদ্বোধন করেন।

প্রতি কর্মদিবসে বইমেলা বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিনে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এবং দুপুরের খাবার ও নামাজের জন্য এক ঘণ্টা বিরতি থাকবে।

সম্পর্কিত পোস্ট