শুক্রবার, ১৭ মে ২০২৪

কোয়ান্টিটি নয়, কোয়ালিটি ডাক্তার তৈরি করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক ফেব্রু৯,২০২৪
২০২৩-২৪ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা আজ শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ মিলিয়ে ৬ হাজার ২৯৫ আসনে এবার ১ লাখ ৪ হাজার ৩৭৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। দেশের ১৯টি কেন্দ্রের ৪৪ স্থানে এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষা শুরু হয় সকালে। এর মধ্যে ঢাকায় কেন্দ্র পড়েছে পাঁচটি, ঢাকার বাইরে রয়েছে ১৪টি।
শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকালে এমবিবিএস ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী সামন্ত লাল সেন বলেন, আমি ডাক্তার বানাব সুন্দরভাবে। কোয়ান্টিটি নয়, কোয়ালিটি সম্পন্ন ডাক্তার যাতে বাংলাদেশে হয়, সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।
সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
পরীক্ষা সুষ্ঠু হচ্ছে জানিয়ে তিনি বলেন, আমি রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনায় সবার সঙ্গে টেলিফোনে কথা বলেছি। এখন পর্যন্ত পরীক্ষা সুষ্ঠুভাবে হচ্ছে। আমি আশা করি পরীক্ষা সুষ্ঠুভাবে হবে।
তিনি বলেন, এবারের পরীক্ষায় যত রকমের পূর্ব সতর্কতা দরকার, সব রকমের ব্যবস্থা নেওয় হয়েছে। পরীক্ষায় প্রবেশে আর্চওয়ের ব্যবহার, সকাল ৮টায় প্রবেশ এবং এক মাস আগে কোচিং সেন্টার বন্ধ করে দেওয়া হয়েছে।
এর আগে ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দিয়ে যারা চিকিৎসক হয়েছে, তাদের ব্যাপারে কী ব্যবস্থা নেওয়া হয়েছে- জানতে চাইলে সামন্ত লাল সেন বলেন, আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। কোনো রকম ছাড় দেওয়া হবে না। কোনো রকম প্রশ্ন ফাঁস বা জালিয়াতি ছাড়ে দেব না।
বিষয়টি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, বিষয়টা আদালতে বিচারাধীন, আদালতের রায় প্রাপ্তির পর উপযুক্ত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপকে এ এস এম মাকসুদ কামাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মো. শারফুদ্দিন আহমেদ কেন্দ্র পরিদর্শনের সময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন।

সম্পর্কিত পোস্ট