শুক্রবার, ১৭ মে ২০২৪

শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক ফেব্রু১৫,২০২৪

চলতি বছরের দেশের ১১টি শিক্ষা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা ২০২৪ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০ টা হতে সারাদেশে একযোগে মোট ১১টি বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। এর মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন এবং ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন। মোট কেন্দ্র ৩ হাজার ৭শ’টি। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ৭৩৫টি।

বাংলা প্রথমপত্র দিয়ে এসএসসি প্রথম দিনের পরীক্ষা শুরু হয়েছে। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১২ মার্চ মঙ্গলবার। এরপর আগামী ১৩-২০ মার্চ ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৯৪ হাজর ৮৪১ জন এবং ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন। আর কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। এরমধ্যে ছাত্র ৯৪ হাজার ৮৪১ জন এবং ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, এ বছর প্রশ্নফাঁস হওয়ার কোনো সুযোগই নেই।

তিনি বলেন, আমরা আগেই জেলায় জেলায় প্রশ্নপত্র পৌঁছে দিয়েছি। এবার সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে এসএসসি ও সমমানের পরীক্ষা হবে বলে আশা করছি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মধ্যে তাদের কাজ সম্পন্ন করছেন যাতে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সম্পন্ন করা যায়।

তপন কুমার বলেন, প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়া হবে উল্লেখ করে তিনি জানান, কোন রকম প্রশ্নপত্র ফাঁসের গুজব যাতে ছড়াতে না পারে সেজন্য তারা তাদের দায়িত্ব পালন করছেন। কেউ গুজব ছড়ালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যবস্থা নেবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের স্বার্থে এবার এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাচ্ছেন না শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ১২ মার্চ পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

সম্পর্কিত পোস্ট