শুক্রবার, ১৭ মে ২০২৪

গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার হরণ করা হয়েছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক ফেব্রু২১,২০২৪

দেশের গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার হরণ করা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসার পথে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা মনে করি, আমরা আজও গণতন্ত্র-হারা। আমরা আজও অধিকার-হারা। ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করতে পারছে না। তারা অবাধ সুষ্ঠু নির্বাচনের দাবি করে আসছে।

রিজভী বলেন, স্বাধীনতার ৫৩ বছর পরও কেন এই দাবি করতে হচ্ছে?  যেভাবে হানাদারের শক্তি আমাদের ভাষার অধিকারকে হরণ করেছিল। ঠিক একইভাবে দেশীয় হানাদার শক্তি জনগণের ভোটাধিকার হরণ করে। তারা জনগণের মত প্রকাশের স্বাধীনতার অধিকার হরণ করে একচ্ছত্র রাজকীয় শাসন চালু করেছে।

পরে কেন্দ্রীও শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ভাষার জন্য রক্ত দিয়েছিলেন। ১৯৫২ সালে এদেশের মানুষের ভাষা ছিল বাংলা, কিন্তু জোর করে চাপিয়ে দেওয়া হয়েছিল উর্দু। গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার ধারাবাহিকতায় অনেক রক্ত ঝড়িয়ে বাঙ্গালীরা একাত্তরের স্বাধীনতা লাভ করে। কিন্তু স্বাধীন দেশে আমরা প্রাণ খুলে কথা বলতে পারি না।

তিনি আরও বলেন, একুশ আমাদের প্রেরণা দেয়। একুশের চেতনা আমাদেরকে উদ্বুদ্ধ করে। এই যে জুলুম নিপীড়ন, তার পরেও নতুন আন্দোলন করছি, আমাদেরকে গণতন্ত্র ফেরাতেই হবে। আমাদের ২৫ হাজার নেতাকর্মীদেরকে অবরুদ্ধ ও  বন্দি করে রাখা হয়েছে। তারপরও তারা বেরিয়ে এসে উদ্বুদ্ধ হচ্ছে নতুন সংগ্রামের। নতুন আন্দোলনের, গণতন্ত্র ফেরাতেই হবে। গণতন্ত্রকে মুক্ত করতে হবে।

 

সম্পর্কিত পোস্ট