শুক্রবার, ১৭ মে ২০২৪

লিপ ইয়ারে ৩৬৬ দিনে বছর ২০২৪ সাল

পিস বাংলা ডেস্ক By পিস বাংলা ডেস্ক ফেব্রু২৯,২০২৪

প্রতি চার বছর পর পর ক্যালেন্ডারের পাতায় একটি বাড়তি দিন উপহার পাওয়া যায়। তারই ফলে ২০২৪ সালটি ৩৬৬ দিনের ক্যালেন্ডার। সব সময় ৩৬৫ দিনে এক বছর আর ফেব্রুয়ারি মাস হয় ২৮ দিনে। কিন্তু চার বছর পর পর ফেব্রুয়ারি মাসটি হয়ে যায় ২৯ দিনে। ফলে ২০২৪ সালটি ৩৬৬ দিনে হয় বছর। এই ঘটনাকে ইংরেজীতে লিপ ইয়ার (বাংলায় অধিবর্ষ) বলা হয়।

সহজভাবে বলতে গেলে, প্রতি চার বছরে একটি লিপ ইয়ার (অধিবর্ষ) হয়ে যায়। ২০২০ সালটি লিপ ইয়ার (অধিবর্ষ) ছিল একই সাথে ২০২৪-এর পরে অর্থাৎ ২০২৮ সালটিও লিপ ইয়ার (অধিবর্ষ) হিসাবে বিবেচিত হবে। এ বছর ফেব্রুয়ারির মাস ২৯ দিনের হওয়ায় বছরটি ৩৬৫ দিনের পরিবর্তে ৩৬৬ দিনের হয়েছে।

বাংলা ও আরবী ক্যালেন্ডার আমাদের সাংস্কৃতিক ও ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ। তবে বছর জুরে দাপ্তরিক ও সাধারণ জীবনযাপনে ইংরেজি তারিখের ক্যালেন্ডারই বহুল ব্যবহৃত হয়।

বৈজ্ঞানিক মতে, সূর্যের চারপাশে পৃথিবীর কক্ষপথে ঘুরে আসতে সময় লাগে প্রায় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট এবং ৪৬ সেকেন্ড। ফলে সাধারণ বছরটি গননা করা হয় ৩৬৫ দিনে। অতিরিক্ত প্রায় ছয় ঘণ্টা চার বছর পর ২৪ ঘণ্টা হওয়ায় চতুর্থ বছরে ফেব্রুয়ারি মাসে অতিরিক্ত এক দিন হিসেবে যুক্ত হয়।

সম্পর্কিত পোস্ট