শুক্রবার, ১৭ মে ২০২৪

শপথ নিলেন মন্ত্রীসভার ৭ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক মার্চ১,২০২৪
বর্তমান মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে আরও নতুন ৭ জন  শপথ নিয়েছেন।
শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে শপথ নেন তারা। তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।
শপথ নেওয়া নতুন প্রতিমন্ত্রীরা হলেন– রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওয়াদুদ, নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকার, চট্টগ্রাম-১৪ আসনের এমপি নজরুল ইসলাম চৌধুরী, সংরক্ষিত নারী আসনের এমপি (টাঙ্গাইল) এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বেগম শামসুন নাহার , সংরক্ষিত নারী আসনের এমপি (চট্টগ্রাম) ও আওয়ামী লীগের কেন্দ্রীয় পরিকল্পনা ও অর্থ বিষয়ক সম্পাদক বেগম ওয়াসিকা আয়শা খান, সংরক্ষিত নারী আসনের এমপি (ঢাকা) ও শহীদ কর্নেল নাজমুল হুদার মেয়ে বেগম নাহিদ ইজাহার খান এবং সংরক্ষিত নারী আসনের এমপি (জয়পুরহাট) ও আওয়ামী লীগের কেন্দ্রীয় স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক বেগম রোকেয়া সুলতানা ।
এর আগে বিকেলে মন্ত্রিসভায় নতুন সাতজন প্রতিমন্ত্রীকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।
গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে জয়ীদের মধ্যে গত ১১ জানুয়ারি বঙ্গভবনে শপথ নেন নতুন মন্ত্রিসভার ৩৭ সদস্য। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী। আজ নতুন করে ৭ জন যুক্ত হওয়ায় মন্ত্রিসভার আকার দাড়াল ৪৪ জনে। এর মধ্যে পূর্ণ মন্ত্রী ২৫ জন এবং প্রতিমন্ত্রী ১৮ জন।
নতুন প্রতিমন্ত্রীরা কে কোন দফতরের দায়িত্ব পালন করবে
রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওয়াদুদকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী।
সংরক্ষিত আসনের সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খানকে অর্থমন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।
নওগাঁ-২ আসনের সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকার পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।
আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক বেগম রোকেয়া সুলতানা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।
আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপাকে শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।
সংরক্ষিত আসনের সংসদ সদস্য নাহিদ ইজাহার খানকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।
চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।
এর আগে বিকেলে মন্ত্রিসভায় নতুন সাতজন প্রতিমন্ত্রীকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

সম্পর্কিত পোস্ট