শুক্রবার, ১৭ মে ২০২৪

প্রথমবারের মতো বিমসটেকের পাঁচ দিনব্যাপী প্রোগ্রাম উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক মার্চ৪,২০২৪
বঙ্গোপসাগর অঞ্চলে বহুখাতীয়, কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা উদ্যোগ (বিমসটেক) এর সদস্যভুক্ত দেশসমূহের ফরেন সার্ভিস একাডেমিগুলোর অংশগ্রহণে প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী ফ্যাকাল্টিজ এক্সচেঞ্জ প্রোগ্রাম শুরু হয়েছে।
রোববার (৩ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সার্ভিস একাডেমিতে পাঁচ দিনব্যাপী ফ্যাকাল্টিজ এক্সচেঞ্জ প্রোগ্রাম উদ্বোধন করা হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফ্যাকাল্টিজ এক্সচেঞ্জ প্রোগ্রামের উদ্বোধন অনুষ্ঠানে ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত মাশ্‌ফী বিন্তে শাম্‌স্, বিমসটেক সচিবালয়ের পরিচালক মাহিশিনি কোলন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক ও বিমসটেক উইংয়ের মহাপরিচালক রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার বক্তৃতা করেন। বিমসটেকের ৭টি দেশের ফরেন সার্ভিস একাডেমির ১৩ জন ফ্যাকাল্টি এই প্রোগ্রামে অংশগ্রহণ করছেন।
৩ থেকে ৭ মার্চ পর্যন্ত পাঁচ দিনব্যাপী এই প্রোগ্রামে বিমসটেকের সদস্যভুক্ত দেশসমূহ ফরেন সার্ভিস প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপায় নিয়ে প্রস্তাব উপস্থাপন করা হবে। বিগত ২০২২ সালের মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত বিমস্টেক সামিটে সদস্য দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকে প্রথমবারের মতো এই ধরনের কর্মসূচি আয়োজন করা হলো।
সমঝোতা স্মারকের আওতায় সদস্য দেশগুলোর ফরেন সার্ভিস একাডেমিগুলোর প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে দেশগুলোর কর্মকর্তাদের অংশগ্রহণে শর্ট কোর্স আয়োজনসহ সামগ্রিক সহযোগিতা বৃদ্ধিতে দেশগুলো কাজ করবে।

সম্পর্কিত পোস্ট